Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

প্রশ্ন : আমি তাকবিরে উ'লার আমল করি। এখন আমি যদি মসজিদে গিয়ে দেখি ইমাম সাহেব প্রথম রাকাতের মাত্র সুরা ফাতিহা শেষ করেছেন। এমতাবস্থায় আমি আমার তাকবিরে উ'লা রক্ষার্থে আমার সাথে আরো দুজন নিয়ে আরেকটি জামাত করতে পারবো কি? যদিও মসজিদে বেশি সংখ্যক মানুষের জামাত হচ্ছে।

শামীম আল আহমাদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৮:০৫ পিএম

উত্তর : তাকবিরে উ’লা ছুটে গেলে ভিন্ন জামাত করার চিন্তা ঠিক নয়। কারণ, রুকু পর্যন্তই আপনি নামাজে শরীক হলে শরীয়ত এটিকেই আপনার তাকবিরে উ’লা বলে বিবেচনা করবে। অর্থাৎ, প্রথম রাকাতের রুকু ধরতে পারাও তাকবিরে উ’লারই শামিল। তবে, বিশেষভাবে ইমাম সাহেবের সাথে তাকবির পাওয়ার নিয়ম পালন করলে তবুও এক জামাত সামনে পেয়ে ছাড়া যাবে না। আর এর পাশাপাশি অন্য জামাত করা যাবে না। তকবিরে উ’লার বাহানায় চলমান জামাতটি ছাড়াও যাবে না। কারণ, মুসল্লী জানে না যে, সে এই জামাত শেষ হওয়া পর্যন্ত বেঁচে থাকবে কি না। তাকবিরে উ’লার নিয়মরক্ষার্থে উপস্থিত জামাতে শরীক হওয়া শরীয়তে অধিক গুরুত্বপূর্ণ। জামাতের নিয়তে সময়মতো এসেও যদি কেউ জামাত না পায় তবুও তাকে জামাতের সওয়াব দেওয়া হয়। তাকবিরে উ’লার সওয়াব তো ইনশাআল্লাহ পাওয়াই যাবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • N Islam ১৬ অক্টোবর, ২০২১, ১০:৩৮ পিএম says : 1
    প্রশ্নকারী ভাই তাকবীর-ই-উলার আমলের ব্যাপারে চলমান জামাত ছেড়ে নূতন জামাতের কথা চিন্তা করছেন দেখে বড়ই অবাক হলাম । এমনকি শুধু প্রথম রাকাতে সুরা ফাতিহা শেষ হয়ে গেলেই এই চিন্তা, ১/২/৩ রাকাত শেষ হলে কি করেন জানিনা । ভাই, আমি জানিনা, হারাম/হালাল রুজীর ব্যাপারে, আত্মীয়ের হক, বিশেষ করে বোনদের সম্পদ বুঝিয়ে দেওয়ার ব্যাপারে আপনি কতটুকু আমলদার । আল্লাহ্ আমাদের সবাইকে হিদায়াত দিন ।
    Total Reply(0) Reply
  • Jahirul Islam ১৭ অক্টোবর, ২০২১, ৭:১৫ এএম says : 0
    মা শা আল্লাহ, অনেক চমৎকার উত্তর।
    Total Reply(0) Reply
  • Md Abu Rayhan ১৮ অক্টোবর, ২০২১, ৩:৪১ পিএম says : 0
    মাশাল্লাহ
    Total Reply(0) Reply
  • খলিল আহমদ ২৮ অক্টোবর, ২০২১, ১১:৩১ পিএম says : 0
    যাজাকাল্লাহ
    Total Reply(0) Reply
  • মো.জাকির হোসেন ১ নভেম্বর, ২০২১, ১১:৪৩ এএম says : 0
    ভালো লাগলো।
    Total Reply(0) Reply
  • হাফেজ আবির ৫ নভেম্বর, ২০২১, ৬:১০ এএম says : 0
    মা শা আললাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

৩ ডিসেম্বর, ২০২১
২০ নভেম্বর, ২০২১
১২ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন

প্রশ্ন : এক ব্যক্তি আমার বেশ কিছু টাকা আত্মসাৎ করেছিল। প্রায় ১৬ বছর আইনি লড়াইয়ের পর আদালতের মাধ্যমে সে টাকা আমি ফেরত পেয়েছি। উক্ত টাকা ছাড়াই আমার নিসাব পরিমান সম্পদ শুরু থেকেই ছিল এবং উক্ত টাকা বাদ দিয়ে আমি আমার সম্পদের যাকাত দিয়ে আসছি। এখন প্রশ্ন এই যে, আত্মসাৎকারীর টাকা ফেরত পাওয়ার এক বছর পর কী এই টাকার উপর যাকাত দিতে হবে নাকি বিগত সব বছরের জন্য যাকাত দিতে হবে। এ আইনি লড়াইয়ে আমার যে পরিমান টাকা ব্যয় হয়েছে তা বাদ দিয়ে অবশিষ্ট টাকার, নাকি ফেরত পাওয়া সম্পূর্ণ টাকার ওপর যাকাত দেব ?

উত্তর : ফেরত পাওয়া সম্পূর্ণ টাকার যাকাত দিতে হবে। ফেরত না পেলে যাকাত দিতে হতো না। ফেরত পাওয়ার সম্ভাবনা কম থাকলেও যাকাত দিতে হত না।

এ বিভাগের অন্যান্য সংবাদ