Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

বাংলাদেশের একমাত্র লক্ষ্য টেকসই উন্নয়ন ও দীর্ঘমেয়াদি উন্নতি

ভিশন ২০৪১ বাস্তবায়নের রূপরেখাবিষয়ক সেমিনারে বক্তারা

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এশিয়ার দেশগুলোর মধ্যে ভৌগোলিক অবস্থান, সম্পদ, পরিবর্তিত আবহাওয়াসহ সবকিছুর ভিত্তিতে তার যোগ্য স্থানে পৌঁছাতে সক্ষম এবং  বাংলাদেশের একমাত্র লক্ষ্য টেকসই উন্নয়ন এবং দীর্ঘমেয়াদি উন্নতি। বাংলাদেশের বৈদেশিক নীতি এবং ভিশন ২০৪১ বাস্তবায়নের রূপরেখাবিষয়ক মেমিনারে বলা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) মিলনায়তনে ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি), বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউট (বিইআই)-এর যৌথ উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এনডিসিতে ‘বাংলাদেশের বৈদেশিক নীতি এবং ভিশন ২০৪১’ বাস্তবায়নের রূপরেখাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এ তথ্য জানানো হয়েছে।
ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী সেমিনার উদ্বোধন করেন। সেমিনারে বক্তব্য রাখেন, সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিডঁফঁ-এর প্রেসিডেন্ট  ফারুক সোবহান, কলেজের সিনিয়র ডাইরেক্টিং স্টাফ এয়ার ভাইস মার্শাল এম সানাউল হক সেমিনার সঞ্চালন করেন।
সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবহান বলেন বাংলাদেশের বৈদেশিক নীতি বাস্তবায়নের গুরুত্ব, সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা সম্পর্কে আলোকপাত করেন। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।
লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ‘‘সবার সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়’’ নীতির আলোকে বাংলাদেশ একটি দূরদর্শী পররাষ্ট্র-নীতি অনুসরণ করছে। দেশের কূটনৈতিক স্বার্থের সাথে সাথে বিশ^শান্তি ও স্থিতিশীলতায় বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে। কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অব্যাহত সাফল্য আন্তর্জাতিক ক্ষেত্র বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।
তিনি আরও করেন, প্রধানমন্ত্রী  বলেছেন, ‘‘ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ অন্যান্য রাষ্ট্রের তুলনায় একটি শান্তিপূর্ণ, উন্নত এবং সুখী রাষ্ট্রে পরিণত হবে।’’ বাংলাদেশ এখন এশিয়ান দেশগুলোর মধ্যে ভৌগোলিক অবস্থান, সম্পদ, পরিবর্তিত আবহাওয়া ইত্যাদি সবকিছুর ভিত্তিতে তার যোগ্য স্থানে পৌঁছাতে সক্ষম এবং এখানে বাংলাদেশের একমাত্র লক্ষ্য টেকসই উন্নয়ন এবং দীর্ঘমেয়াদি উন্নতি।
এছাড়া সেমিনারে বিশিষ্ট বুদ্ধিজীবীরা এবং দেশি-বিদেশি উচ্চপদস্থ সামরিক অসামরিক কর্মকর্তারা এবং ১২টি দেশের ২৬জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাসহ কলেজের ৭৮ জন ন্যাশনাল ডিফেন্স কোর্সের প্রশিক্ষণার্থী  সেমিনাবে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের একমাত্র লক্ষ্য টেকসই উন্নয়ন ও দীর্ঘমেয়াদি উন্নতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ