Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

দেড় বছর পর কাল ক্লাসে ফিরছেন ঢাবি শিক্ষার্থীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৯:৩৫ পিএম

দীর্ঘ দেড় বছর পর আগামীকাল রবিবার শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সশরীরে পাঠদান কার্যক্রম। এতদিন অনলাইনে ক্লাস চললেও রবিবার থেকে সশরীরে শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা। এর আগে একাডেমিক কাউন্সিলের এক বিশেষ সভায় রবিবার থেকে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

সেসময় শিক্ষার্থীদের শতভাগ টিকা গ্রহণ নিশ্চিতে বিভাগ ও ইন্সটিটিউটগুলোকে তদারকি করতে পরামর্শ দেওয়া হয়। শিক্ষার্থীদের টিকাদান নিশ্চিতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে অস্থায়ী ক্যাম্প স্থাপন করে ‘অন স্পট রেজিস্ট্রেশনে’র মাধ্যমে টিকা দেওয়া হচ্ছে। অন্যদিকে, এনআইডি কার্ড না থাকায় যে সব শিক্ষার্থী টিকা নিতে পারছেন না, তাদের জন্য টিএসসি নির্বাচন কমিশনের বুথ স্থাপনের মাধ্যমে দ্রুত এনআইডি দেওয়ার প্রক্রিয়া চালু করা হয়েছে। তবে সশরীরে ক্লাস শুরু হলেও এখনও শিক্ষকেরা অনলাইনে ক্লাস নিতে পারবেন। তবে তা নির্ধারিত কোর্সের মোট ক্লাসের ৪০ ভাগের বেশি হবে না।

একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে সশরীরে পাঠদান ও পরীক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কাউন্সিল প্রণীত ‘লস রিকোভারি প্ল্যান’ অনুসরণ করা হবে। এর আওতায় ছয় মাসের সেমিস্টার চার মাসে, আর বার্ষিক কোর্স এক বছরের পরিবর্তে আট মাসে নামিয়ে আনা হবে। সিলেবাস সম্পন্ন করতে শনিবারও ক্লাস নেওয়া যাবে। এছাড়াও শ্রেণিকক্ষে বা ল্যাবরেটরিতে স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য প্রয়োজনে শিক্ষার্থীদের একাধিক সেকশনে বিভক্ত করে পাঠদান কার্যক্রম পরিচালনা করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি

১৫ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ