Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

প্রবাসীদের সঙ্কট নিরসনে ট্রাইব্যুনাল গঠনের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

প্রবাসীদের নানামাত্রিক সঙ্কট দ্রæত নিসরনে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ-এইচআরপিবি’। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যাকসন হাইটস’র বাংলাদেশ প্লাজায় অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ দাবি জানান সংস্থার প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সংস্থাটির নিউইয়র্ক শাখার সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলী বাবুলের সভাপতিত্বে গত ৭ অক্টোবর এ সভা অনুষ্ঠিত হয়।

গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। প্রধান অতিথির বক্তব্যে মনজিল মোরসেদ বলেন, বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে বিচার দ্রæত সম্পন্ন করার জন্য যেভাবে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে তেমনিভাবে প্রবাসীদের সম্পত্তি রক্ষাসহ অন্যান্য সমস্যা দ্রæত সমাধানে ট্রাইব্যুনাল গঠন করা এখন সময়ের দাবি। প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসীদের সমস্য সম্পর্কে অবগত। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে সঙ্কট নিরসনে তেমন কোনো অগ্রগতি নেই। এমনকি পুলিশের ‘প্রবাসী সেল’ যথাযথ ভূমিকা পালনে ব্যার্থ হয়েছে।

তিনি বলেন, প্রবাসীদের বর্তমান সমস্যাগুলো সমাধান না করলে দেশের বাইরে থাকা ভবিষ্যৎ প্রজন্ম বাংলাদেশ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে, যার প্রভাব অর্থনীতিতে পড়বে। প্রশাসনের সকল স্তরের কর্মকর্তাদের প্রবাসীদের সমস্যা সমাধানে আন্তরিক হবার অনুরোধ জানান তিনি।

এইচআরপিবি’র প্রেসিডেন্ট বলেন, দাবি আদায় করতে হলে প্রবাসীদের ঐক্যবদ্ধ হয়ে সমস্যা সমাধানে সোচ্চার হতে হবে। মতবিনিময় সভা পরিচালনা করেন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ’র যুক্তরাষ্ট্র শাখার সহ সভাপতি অ্যাডভোকেট ম. জাকির মিয়া।

সভায় অবসরপ্রাপ্ত জেলা জজ মুনির হোসাইন পাটোয়ারি, জাহাঙ্গীর হোসেন, অ্যাটর্নি খাইরুল বাসার, অ্যাডভোকেট আবদুর রশিদ, অ্যাডভোকেট সাইদ মাইনউদ্দিন, অ্যাডভোকেট নূর ফাতেমা, মুক্তিযোদ্বা অলতাফ হোসেন, মোবারক হোসেইন, অ্যাডভোকেট সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, মাহবুবুর রহমান চৌধুরী, এম রহমান কিবরিয়া প্রমুখ বক্তৃতা করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাইব্যুনাল

১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন