Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার-১২ পর্বে খেলবে বাংলাদেশ যদি...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

 ঠিক এক বছর পর আগামী ১৬ অক্টোবর পর্দা উঠবে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ, দুই টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যবধান ১২ মাসের। অস্ট্রেলিয়ার ওই আসর আয়োজনে খুব বেশি সময় নেই। তাই বাছাইয়ের প্রচলিত নিয়ম অনুসরণের সুযোগ নেই। সেই কারণে আইসিসি নতুন পথ অবলম্বন করছে। তারা জানিয়েছে, আগামীকাল থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের সুপার-১২তে খেলা প্রত্যেক সব সুযোগ পাবে সামনের আসরে। একই সঙ্গে জানিয়েছে, সরাসরি সুপার-১২ নিশ্চিতের পথও।

বাংলাদেশ টানা তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে প্রাথমিক পর্বের বাধা পেরিয়ে। সরাসরি ম‚ল আসরে খেলার সুযোগ হচ্ছে না। তবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সেই সুযোগটা আসতে পারে। এবারের ওমান ও সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপের আগেই জেনে গেছে, সরাসরি সুপার-১২ পর্বে খেলতে হলে কী করতে হবে। আইসিসি জানিয়েছে, এবারের বিশ্বকাপের সুপার-১২ পর্বে খেলা প্রত্যেকটি দল খেলবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপে। এখানকার আটটি দল সরাসরি চলে যাবে ২০২২ অস্ট্রেলিয়া বিশ্বকাপের সুপার-১২ পর্বে। বাকি চার দল খেলবে প্রাথমিক রাউন্ড।

এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রার্নাস-আপ সরাসরি জায়গা পাবে অস্ট্রেলিয়া আসরের সুপার-১২তে। বাকি ছয়টি দল আসবে র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে। আগামী ১৫ নভেম্বর প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ছয়ে থাকা দলগুলো সঙ্গী হবে তাদের। অবশ্য এক্ষেত্রে র‌্যাঙ্কিংয়ে আটে থেকেও অস্ট্রেলিয়ার সুপার-১২ পর্বে সুযোগ হতে পারে। যদি এবারের আসরে চ্যাম্পিয়ন ও রানার্স-আপ হওয়া দল দুটি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকে।
বাংলাদেশের বর্তমান চিত্রটা দেখে নেওয়া যাক। বর্তমানে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে রয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। ১৫ নভেম্বরের র‌্যাঙ্কিংয়ে জায়গা ধরে রাখতে পারলেই অস্ট্রেলিয়া বিশ্বকাপের ম‚ল পর্বে সরাসরি খেলতে পারবে। যদি জায়গা ছিটকে যায়, তাহলে আবারও প্রাথমিক পর্বে খেলার সংশয় তৈরি হবে। অবশ্য আটে থেকেও সুযোগ থাকবে যদি এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকে। আর ফাইনাল খেলতে পারলে তো কথাই নেই!

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ