Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কংগ্রেস সভাপতি পদে ফের ফিরছেন রাহুল গান্ধী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৯:৩৬ এএম

কংগ্রেস সভাপতি পদে ফিরে আসার ব্যাপারে আবার ভাবনা-চিন্তা করছেন রাহুল গান্ধী। শনিবার (১৬ অক্টোবর) পরবর্তী সভাপতি নির্বাচন নিয়ে দলের কার্যকরী সমিতির বৈঠকে তিনি এমনটাই জানিয়েছেন বলে দাবি এক দলীয় সূত্রের।
সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে কংগ্রেসের সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে কার্যকরী সমিতির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।
গত লোকসভা নির্বাচনে খারাপ ফলের পর কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন রাহুল। তারপর থেকে দলের অন্তর্র্বতী সভানেত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন সোনিয়া গান্ধী। ঐ পদে স্থায়ীভাবে রাহুলকে চেয়ে ইতিমধ্যেই দলের অন্দরে আর্জি জানিয়েছেন দলের একাধিক শীর্ষ নেতা। তাদের মধ্যে রয়েছেন পঞ্জাব, রাজস্থান ও ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী এবং প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।
তারপরই কংগ্রেস সূত্রের দাবি, রাহুলই জানিয়েছেন, পুনরায় দলের সভাপতি পদে ফিরে আসার বিষয়ে ভাবনা-চিন্তা করবেন তিনি। ২০১৯ সালের লোকসভা ভোটের পর থেকে দলের সভাপতি নির্বাচন নিয়ে টানাপোড়েনের আবহে বেশ কয়েক জন কংগ্রেস শীর্ষ নেতা কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে সংস্কারের দাবি জানিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন কপিল সিব্বল, গুলাম নবি আজাদদের মতো নেতারা। তাদের দাবি, কোনো স্থায়ী সভাপতি না থাকায় সাংগঠনিকভাবে দুর্বল হয়েছে কংগ্রেস। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ