Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

চীনের প্রেসিডেন্টের সঙ্গে বেগম খালেদা জিয়ার বৈঠক আজ বিকেলে

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে আজ বিকাল ৫টায় বৈঠক করবেন বিএনপি চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। নগরীর হোটেল লা ম্যারিডিয়াম-এ এই সাক্ষাতের সময় নির্ধারণ করা হয়েছে। বিএনপি চেয়ারপার্সনের প্রেস সচিব মারুফ কামাল খান এ তথ্য জানান।
প্রেস সচিব বলেন, ১৯৭৬ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সময়ে চীনের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কে গোড়াপত্তন হয়। চীনা প্রেসিডেন্টের এই সফরকে বিএনপি গুরুত্বের সাথে দেখছে। জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল বিএনপির প্রধান হিসেবে বেগম খালেদা জিয়া চীনা প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করে আনুষ্ঠানিকভাবে তাকে স্বাগত জানাবেন। বেগম খালেদা জিয়ার সঙ্গে দলের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধিদল থাকবে বলে জানান মারুফ কামাল খান।
আজ শুক্রবার দুইদিনের সফরে শি জিনপিং ঢাকায় আসছেন। এই সফরকালে অবকাঠামো খাতে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে।
প্রেস সচিব বলেন, অতীতে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে শি জিনপিংয়ের একাধিকবার সাক্ষাৎ হয়েছিল। সর্বশেষ বিরোধী দলীয় নেতা হিসেবে বেগম জিয়া চীন সফরকালে সে দেশের ভাইস-প্রেসিডেন্টসহ কমিউনিস্ট পার্টির নীতি-নির্ধারকদের সঙ্গেও বৈঠক করেন।
মারুফ কামাল খান বলেন, চীনের সাথে বাংলাদেশের ঘনিষ্ঠ সম্পর্ক চায় বিএনপি। বাংলাদেশের বিভিন্ন অবকাঠামো বিনির্মাণে চীনের সহযোগিতা ও খনিজ-জ্বালানি খাতে বিনিয়োগ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আমল থেকে শুরু হয়, যা বেগম খালেদা জিয়ার আমলেও আরো সম্প্রসারিত হয়েছে।
বিকাল ৪টা ২০ মিনিটে গুলশানের বাসা ‘ফিরোজা’ থেকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ প্রতিনিধিদল লা ম্যারিডিয়ামের উদ্দেশ্যে রওনা হবেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির  সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ভাইস-চেয়ারম্যান সাবিহ উদ্দিন আহমেদ, চেয়ারপার্সনের উপদেষ্টা রিয়াজ রহমানসহ সিনিয়র নেতারা প্রতিনিধি  দলে থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ