Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভারী বৃষ্টিপাত ও দমকা বাতাসে শতশত বিঘার আমন হেলে পড়েছে

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৫:০৬ পিএম

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভারী বৃষ্টিপাত ও দমকা বাতাসে শতশত বিঘা জমির আমন ক্ষেত মাটিতে হেলে পড়েছে।
ভারী বৃষ্টিপাতে জমিতে পানি জমে থাকায় হেলে পড়া ধানের শীষ পঁচে নষ্ট হওয়ার আশংকা করছেন কৃষকরা।

রবিবার দুপুরে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে ধানক্ষেত হেলে পড়ার চিত্র দেখা যায়।
শিমুলবাড়ী ইউনিয়নের তালুক শিমুলবাড়ী গ্রামের কৃষক সহির আলী (৪০) নাওডাঙ্গা ইউনিয়নের পুর্ব ফুলমতি গ্রামের কৃষক শংকর চন্দ্র পাল (৫০) জানান, শনিবার গভীর রাতে ভারী বৃষ্টির সাথে দমকা বাতাসে অনেক কৃষকের আমন ক্ষেত মাটিতে হেলে পড়ে। হেলে পড়া ধানের অধিকাংশ শীষ নষ্ট হওয়ার আশংকা রয়েছে। কারণ ধানের জমিতে পানি জমে আছে। আর কয়দিন বাদে ধান পাকতো। এ অবস্থায় ক্ষেত হেলে পড়ায় আমাদের বিরাট ক্ষতি হলো।
নাওডাঙ্গা গ্রামের কৃষক আনছার আলী ও জহুরুল হক জানান, তাদের প্রত্যেকের এক বিঘা জমির আধাপাকা আমন ধান ভারী বৃষ্টিপাত ও দমকা হাওয়ায় হেলে পড়ায় তারা খুবেই চিন্তিত।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আসফিয়া শারমিন জানান, চলতি মৌসুমে উপজেলায় ১১ হাজার ৭৮০ হেক্টর জমিতে আমন ধান আবাদ হয়েছে। গত রাতের বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলায় মোট ১৫০ হেক্টর আমন ধান মাটিতে হেলে পরেছে। মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা গিয়ে কৃষকদেরকে হেলে পড়া ধান গাছগুলো ছোট করে আঁটি বেঁধে তুলে দেওয়ার পরামর্শ দিচ্ছে। এতে ক্ষতি পরিমাণ কিছুটা কম হবে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ