Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

শেখ রাসেল আন্তর্জাতিক দাবা মঙ্গলবার থেকে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৬:০৭ পিএম | আপডেট : ৮:০৮ পিএম, ১৭ অক্টোবর, ২০২১

সাইফ পাওয়ারটেকের পৃষ্ঠপোষকতায় মঙ্গলবার থেকে শুরু হচ্ছে শেখ রাসেল আন্তর্জাতিক গ্রান্ডমাস্টার দাবা প্রতিযোগিতা। টুর্নামেন্ট চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। এ আসরে বাংলাদেশসহ বিশে^র মোট ১৮টি দেশের গ্রান্ডমাস্টার ও আন্তর্জাতিক মাস্টাররা অংশ নেবেন। সব মিলিয়ে প্রায় ১০০ জন দাবাড়ু খেলবেন এবারের প্রতিযোগিতায়। এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিভিন্ন দেশ থেকে আগত দাবাড়ুরা অংশ নেবেন শেখ রাসেল আন্তর্জাতিক দাবায়। ৩২ জন পুরুষ গ্রান্ডমাস্টারের সঙ্গে ১ জন মহিলা গ্রান্ডমাস্টার ও ২০ জন আন্তর্জাতিক মাস্টার খেলবেন এ টুর্নামেন্টে। প্রতিযোগিতায় অংশ নিতে এরই মধ্যে বিভিন্ন দেশের দাবাড়ুরা ঢাকায় আসতে শুরু করেছেন। তাদের থাকা-খাওয়া যাওয়াত ভাড়াসহ সব ধরনের সহযোগিতা দিচ্ছে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান। বাংলাদেশ দাবার ইতিহাসে এত বড় টুর্নামেন্ট (প্রাইজমানির দিক থেকে) এর আগে হয়নি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন সোমবার। দিনটিকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করেছে সরকার। এ উপলক্ষ্যেই আয়োজন করা হচ্ছে এ প্রতিযোগিতার। রোববার রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম। এ সময় উপস্থিত ছিলেন সাইফ পাওয়ারটেকের পরিচালক তরফদার মো. রুহুল সাইফ। শামীম জানান, বাংলাদেশের ৫ জন গ্রান্ডমাস্টারের মধ্যে তিন জনের অংশগ্রহণ ইতোমধ্যে নিশ্চিত হয়েছে। এরা হলেন- নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান এবং এনামুল হোসেন রাজীব। পারিবারিক কারণে মোল্লা আব্দুল্লাহ আল রাকিব এবং রিফাত বিন সাত্তার অংশ নিচ্ছেন না। তবে আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন ও মোহাম্মদ ফাহাদ রহমানের মতো আন্তর্জাতিক মাস্টাররা খেলবেন শেখ রাসেল দাবায়। আরো থাকছেন বাংলার দাবার রানী আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ।

৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতির টুর্নামেন্টে মোট ৫৫ হাজার মার্কিন ডলারের অর্থ পুরস্কার থাকছে। চ্যাম্পিয়ন দাবাড়ু পাবেন ১০ হাজার মার্কিন ডলার। রানার আপ ৭ হাজার, তৃতীয়স্থান অধিকারী ৫ হাজার, চতুর্থস্থানের জন্য ৩ হাজার, ৫ম থেকে ৮ম স্থান অর্জনকারীরা প্রত্যেকে পাবেন ২ হাজার এবং নবম হতে ২০তম স্থান লাভকারী দাবাড়ুরা পাবেন ১ হাজার মার্কিন ডলার করে। এছাড়া বাংলাদেশি খেলোয়াড়দের জন্য থাকছে ১০ হাজার মার্কিন ডলারের অর্থ পুরস্কারও। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবা

৪ ডিসেম্বর, ২০২১
১৯ নভেম্বর, ২০২১
৭ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন