Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিজ্ঞানীদের বিশ্ব র‌্যাস্কিং এ স্থান পেলেন বগুড়ার কৃতি সন্তান ড. জাকির সুলতান

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৬:৫১ পিএম

বগুড়ার কৃতি সন্তান ড. জাকির সুলতান বিজ্ঞানীদের বিশ্ব র‌্যাস্কিং এ স্থান লাভ করেছেন। বিজ্ঞান বিষয় গবেষণার জন্য আমেরিকা ভিত্তিক একটি প্রতিষ্ঠান কর্তৃক বিজ্ঞানীদের বিশ্ব র‌্যাস্কিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র এর প্রধান বিজ্ঞানী প্রিন্সিপাল সাইন্টিস্ট ড. মোঃ জাকির সুলতান বিশেষ স্থান লাভ করেছেন। ফার্মাসিটিক্যাল সায়েন্সে গবেষণার জন্য র‌্যাস্কিং এ তিনি নিজ বিশ্ব বিদ্যালয়ে ১ম, দেশের মধ্যে ৪র্থ ,এশিয়া মহাদেশের মধ্যে ৩৭১তম এবং বিশ্বে ১৪০৭তম স্থান লাভ করেছেন।

গবেষণার জন্য এর আগে তিনি ইতালী ভিত্তিক বিশ্ব বিজ্ঞান একাডেমী কর্তৃক অ্যাওয়ার্ড লাভ করেন। ড. জাকির সুলতান বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার পারতিতপরল গ্রামে জন্ম গ্রহণ করেছেন। তিনি সারিয়াকান্দি সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম আব্দুস সাত্তার এর চতুর্থ সন্তান। তার রচিত গ্রন্থাবলির মধ্যে রয়েছে ,সারিয়াকান্দির ইতিবৃত্ত, তোমার জন্য পদ্য লেখা, খেরোখাতার পাতা, বাবা মায়ের চিঠি, শিশুতোষ গ্রন্থ ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ