Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকে সংসদ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৭:২২ পিএম

ইরাকে সংসদ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। রোববার দেশটির নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফলাফল ঘোষণা করে বলা হয়েছে, নির্বাচন সংক্রান্ত সব অভিযোগ নিরপেক্ষভাবে বিবেচনা করা হয়েছে। প্রতিটি ভোট হাতে গণনা করা হয়েছে। নির্বাচনে বেশি আসন পাওয়া সদর জোট এখন সরকার গঠনের চেষ্টা করছে।
এবারের নির্বাচনে ধর্মীয় নেতা মুকতাদা আল-সাদরের নেতৃত্বাধীন জোট সর্বোচ্চ ৭৩ আসন পেয়েছে।
চূড়ান্ত ফলাফল প্রকাশের পর মুকতাদা আল-সাদর বলেছেন, তারা এমন এক সরকার গঠনের চেষ্টা করছেন যা জনগণের সেবায় আত্মনিয়োগ করবে। সরকার গঠনে সহযোগিতা করতে সব দল ও সংগঠনের প্রতি আহ্বান জানান তিনি।
মুকতাদা আল সাদরের জোট ৭৩ আসন পেলেও তা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। তাদেরকে অন্য দল ও জোটের সমর্থন নিয়ে সরকার গঠন করতে হবে।
চূড়ান্ত ফলাফল অনুযায়ী মুকতাদা সাদরের জোটের পরই আসন সংখ্যায় এগিয়ে আছে পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ আল-হালবুসি'র নেতৃত্বাধীন তাকাদ্দুম কোয়ালিশন। তারা পেয়েছে ৩৭ আসন। নুরি আল-মালিকির স্টেট অব ল জোট ৩৪ আসনে জিতে তৃতীয় অবস্থানে রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৪০ আসনে জিতেছেন।
গত ১০ অক্টোবর ইরাকের পার্লামেন্টের ৩২৯ আসনের নির্বাচন হয়। এটা ছিল আগাম নির্বাচন। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ