Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

১ মার্চ থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি!

আলেপ্পোয় ১০ দিনে নিহত ৫০০, ঘরছাড়া ৫০ হাজার

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় আগামী ১ মার্চ থেকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে রাশিয়া। সিরিয়ার গৃহযুদ্ধের পাঁচ বছর পূর্তি উপলক্ষে জার্মানিতে বিশ্ব পরাশক্তিদের একটি বৈঠক সামনে রেখে এ খবর জানা গেছে। একটি অসমর্থিত পশ্চিমা সূত্রের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স গত বুধবার রাতে জানায়, সিরিয়ায় আগামী ১ মার্চ থেকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে জাতিসংঘের সদর দফতর জানিয়েছে, সংস্থাটিতে নিয়োজিত রুশ রাষ্ট্রদূত বিষয়টি নিশ্চিত করতে পারেননি।
এদিকে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোয় চলমান সংঘর্ষ ও সহিংসতায় গত ১০ দিনে অন্তত পাঁচশ মানুষ নিহত হয়েছেন। এছাড়া ঘরছাড়া হয়েছেন ৫০ হাজারেরও বেশি। এতে তুরস্কের ওপর সিরিয়ার সঙ্গে সীমান্ত খুলে দেওয়ার চাপ দিনদিনই বাড়ছে। রুশ সহযোগিতায় সিরীয় বাহিনীর জঙ্গিবিরোধী অভিযানের অংশ হিসেবে এই অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টায় মানুষগুলো নিহত ও ঘরছাড়া হয়েছেন বলে গত বুধবার (১০ ফেব্রুয়ারি) জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর বরাত দিয়ে খবরটি জানানো হয়।
মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, চলতি মাসের ১ তারিখে রুশ সহযোগিতায় আলেপ্পোয় অভিযান শুরু করেছে সিরীয় বাহিনী। এ অভিযানে এখন পর্যন্ত ৫০৬ জন নিহত ও ৫০ হাজারেরও বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন। নিহতদের মধ্যে অন্তত ২৩ জন শিশু। এসব ঘটনাকে সামনে রেখে সিরিয়ায় বিমান হামলা বন্ধে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব শক্তিগুলো। এছাড়া রুশ এ অভিযানের মাধ্যমে আসলে ইসলামিক স্টেটকে (আইএস) উসকে দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তারা।
অন্যদিকে, গত বুধবার পর্যন্ত সিরিয়া সঙ্গে তুরস্কের অনকিউপিনার সীমান্ত বন্ধ ছিল। আলেপ্পো থেকে যাওয়া মানুষগুলো এদিনও সেখানে সীমান্ত খোলার অপেক্ষায় ছিলেন। তুর্কি প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু বলেছেন, তার দেশ সিরিয়ার ভেতরই একটা শরণার্থী ক্যাম্প খুলছে। বিমান হামলা বন্ধে রাশিয়ার ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি না হলে সীমান্ত খুলে দিতে পারে না তুরস্ক। বিবিসি, রয়টার্স।



 

Show all comments
  • মেজবাহ উদ্দিন ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:৪৭ এএম says : 1
    যুদ্ধ বিরতি নয় যুদ্ধ বন্ধ হয়টা খুব জরুরী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ