Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

নভেম্বরে আমেরিকায় শুরু হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৮:১৯ পিএম

বর্ণাঢ্য আয়োজনে আমেরিকায় শুরু হচ্ছে বাঙালিদের ৩৫তম ফোবানা সম্মেলন। আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটির (এবিএফএস) উদ্যোগে আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ওয়াশিংটনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের ভেন্যু গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার। এবারের ফোবানার মূল সেøাগান ‘অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’।

রোববার (১৭ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে আয়োজকরা এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে জানানো হয়, ফোবানা সম্মেলন উত্তর আমেরিকায় বসবাসরত বিপুল সংখ্যক বাংলাদেশিদের এক মিলনমেলার নাম। বহুল প্রতিক্ষিত এ আয়োজন সফল এবং স্বার্থক করার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

আয়োজকরা জানান, ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) এখন সারাবিশ্বে ফোবানা একটি ‘ব্র্যান্ড’ হিসেবে পরিচিত। গত ৩৫ বছর ধরে এই সংগঠনটি উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশিদের মিলনমেলার আয়োজন করে আসছে। এবারও ব্যতিক্রম নয়। ১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের একটি ছোট্ট অডিটরিয়ামে অত্যন্ত ছোট্ট পরিষরে ছোট্ট বাজেটে যে ফোবানার জন্ম হয়েছিল সেই ফোবানার ৩৫তম আসর এবার একই শহরের সবচেয়ে বড় বিলাস বহুল ব্যায়বহুল ৭ স্টার গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সম্মেলনে দেশের ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনরা অংশ নেবেন। ৩৫তম ফোবানার অতিথি তালিকায় যে সকল বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রন জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্টদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের বিশিষ্ট ব্যাবসায়ী মাহতাবুর রহমান, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, ডিবিসি নিউজ সিইও মনজুরুল ইসলাম, সময় টেলিভিশন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ জোবায়ের, চ্যানেল আই প্রধান ফরিদুর রেজা সাগর। এছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, বাণিজ্য বিষয়ক মন্ত্রী, শিক্ষা বিষয়ক মন্ত্রীকে সম্মেলনে আমন্ত্রণ জানানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। তিন দিনব্যাপী আয়োজিত এই ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগ সহ নানান ইভেন্টের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশ নেবেন। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডল, লায়লাসহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রন জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ৩৫তম ফোবানা সম্মেলনে অংশ নেবেন।

এবারের সম্মেলনে বিভিন্ন সেমিনার থাকছে। বাংলাদেশের বন্যা, ট্রাফিক, স্বাস্থ্য, বিদ্যুৎ, শিপিং, সেমি কন্ডাক্টর ও নেনো টেকনোলজি, ভার্চুয়াল ল্যাব, শিক্ষা, ইনফরমেশন টেকনোলজী ইত্যাদি নানা বিষয়ে প্রায় ১২টি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে উত্তর আমেরিকা সহ বাংলাদেশের বিজ্ঞজন বিশিষ্টজনেরা অংশ নেবে।

আয়োজকরা জানান, ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। এই প্রথমবারের মত অনুষ্ঠিত এই ট্রেড শোতে সারাবিশ্ব থেকে ব্যবসায়ীরা অংশ নেবে এবং নিজেদের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের সুযোগ পাবেন। ২৭ নভেম্বর শনিবার বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ অনুষ্ঠিত হবে। এই বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে দেশের ও প্রবাসের শীর্ষ ব্যবসায়ী নেতারা অংশ নেবেন। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ফোবানার চেয়ারপারসন জাকারিয়া চৌধুরী, হোস্ট কমিটির কনভেনার জি আই রাসেল ও সদস্য সচিব শিব্বীর আহমেদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন