Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইলিশ শিকারের অপরাধে ৩৭ জেলের কারাদণ্ড

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা নদীতে অবৈধভাবে নিষিদ্ধ মা ইলিশ শিকারের অপরাধে ৫৫ জেলেকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার দিবাগত রাত আড়াইটা থেকে সকাল ৮টা পর্যন্ত পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাউছার হামিদ। অভিযানে জেলেদের নিকট থেকে ২৫০ কেজি মা ইলিশ, ১ লাখ ২০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ১টি ট্রলার জব্দ করা হয়।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার হামিদ জানান, অভিযান চালিয়ে ১ লাখ ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২৫০ কেজি মা ইলিশ জব্দ হয়। অভিযান শেষে ঘোড়দৌড় বাজার এলাকায় জব্দ কৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনা করে ৩৭ জেলেকে ১৫ দিন করে কারাদণ্ড প্রদান করা হয়। এবং ১৭ জেলে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের মুসলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়। জব্দ মা ইলিশ মাছ সকাল ১১ টায় উপজেলার বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়েছে। ইলিশের প্রজনন মৌসুমে ৪ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা চলছে। নিষেধাজ্ঞা চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। এই সময়ে ইলিশ শিকার,পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় আইনত দণ্ডনীয় অপরাধ। এসময় উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান আসাদ, লৌহজং থানা পুলিশ,মাওয়া নৌ-পুলিশ ও আনসার-ব্যাটালিয়ন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন