Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মেহেদির জোড়া আঘাত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ৮:৫৪ পিএম

এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ। প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল হলেও প্রত্যাশার চাপ তো থাকছেই। এমন ম্যাচে শুরুটা বেশ ভালো হয়েছে টাইগারদের।

আল আমেরাতে টস ভাগ্য সহায় অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের। স্কটল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। বাংলাদেশি বোলাররা দারুণ সূচনা এনে দিয়েছেন অধিনায়ককে।

তাসকিন আহমেদকে দিয়ে বোলিং আক্রমণ শুরু করেন মাহমুদউল্লাহ। প্রথম ওভারে তাসকিন দেন মাত্র ৪ রান। মুস্তাফিজুর রহমান পরের ওভারে আরও মিতব্যয়ী, খরচ করেন ১।

তৃতীয় ওভারে আবারও বোলার বদল। এবার মোহাম্মদ সাইফউদ্দিনকে আক্রমণে আনেন মাহমুদউল্লাহ। প্রথম তিন বল ডট দিয়ে চতুর্থ বলেই সাফল্য পান সাইফউদ্দিন। টাইগার পেসার পরিষ্কার বোল্ড করেছেন কাইল কোয়েতজারকে (৭ বলে ০)।

ক্রস খেলতে গিয়েই আউট হয়েছেন ম্যাথিউ ক্রস। ইনিংসের অষ্টম ওভারের দ্বিতীয় বলে শেখ মাহেদি হাসান এলবিডব্লিউ করেছেন তাকে (১৭ বলে ১১)। এর তিন বল পর তিনি বোল্ড করেছেন ভয়ংকর জর্জ মুনসেকেও (২৩ বলে ২৯)।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৯ ওভার শেষে স্কটল্যান্ডের সংগ্রহ ৩ উইকেট ৫০ রান। রিচি বেরিংটন ২ আর কলাম ম্যাকলিওড ৩ রানে ব্যাট করছেন।

পাওয়ার প্লেতে স্কটল্যান্ড ৩৯/১

পাওয়ার প্লের দুই অর্ধ বাংলাদেশের কেটেছে দুই রকম। প্রথম তিন ওভারে তিন পেসার ছিলেন আঁটসাঁট। পরের তিন ওভারে বেশ রান এসেছে।

পাওয়ার প্লের ৬ ওভারে ১ উইকেটে ৩৯ রান করেছে স্কটল্যান্ড। ১৮ বলে দুটি করে ছক্কা ও চারে ২৬ রানে খেলছেন জর্জ মানজি। ম্যাথু ক্রস ৮ বলে করেছেন ১২ রান।

প্রথম তিন ওভারে স্কটল্যান্ড করেছিল ১ উইকেটে ৭। পরের ৩ ওভারে এসেছে ৩২।

বোলিং এলোমেলো হয়ে যাওয়ার শুরু তাসকিন আহমেদের ‘নো’ বল দিয়ে। সেই বলে ক্যাচের চেষ্টায় সফল হননি সাকিব আল হাসান। উল্টো হাত থেকে ফস্কে হয়ে যায় ছক্কা। পরের দুই ওভারে খরুচে ছিলেন মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমানও।

অধিনায়ক মাহমুদউল্লাহ পাওয়ার প্লেতে বোলিং আনেনি কোনো স্পিনারকে।

সাইফউদ্দিনের ইয়র্কারে শূন্যেই শেষ কোয়েটজার

তৃতীয় ওভারে দলকে সাফল্য এনে দিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। ওভারের চতুর্থ বলটি ব্লকহোলে ইয়র্কার দেন সাইফউদ্দিন।কোয়েটজার ব্যাট নামাতে না  নামাতেই বল সরাসরি আঘাত হানল স্টাম্পে। ৩ ওভার শেষে ১ উইকেট হারিয়ে স্কটিশদের রান ৭।

টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। শুরুতেই অবশ্য একটা ‘জয়’ পেয়ে গেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। স্কটল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে টস জিতেছেন তিনি, নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।

বিশ্বকাপে নিজেদের শুরুর ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেন? এর জবাবে অধিনায়ক রিয়াদ জানান, মূলত সন্ধ্যায় শিশির-নিয়ামকের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ভাষ্য, ‘দেখে ভালো উইকেট মনে হচ্ছে। অনেক রান হবে। কিন্তু আমরা এই ম্যাচে রান তাড়া করতে চাই, এর কারণ হচ্ছে শিশির।’

সে ভাবনা স্কটল্যান্ড অধিনায়ক কাইল কোয়েটজারের মগজেও আছে। তবে আগে ব্যাট করাতেও খুব একটা সমস্যা নেই তার, বরং একটা সুবিধাও দেখলেন তিনি। বললেন, ‘যাই হোক, আমরা খুশি। শুরুতে ব্যাট করতে পেরে আনন্দিত। কারণ আপনি স্কোরবোর্ডে রান জমা করতে পারবেন, দ্বিতীয়ার্ধে যা প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে পারে।’

তবে শেষ অর্ধে যে শিশিরও একটা অসুবিধা হয়ে যাবে, সেটাও ভুলে যাচ্ছেন না তিনি। বললেন, ‘শেষ দিকে কিছুটা শিশির একটা নিয়ামক হয়ে দাঁড়াতে পারে, তবে সেটাকে আমাদের ভালোভাবেই সামলাতে হবে।’

বাংলাদেশ একাদশ

লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান, মাহাদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

স্কটল্যান্ড একাদশ

কাইল কোয়েটজার, জর্জ মুন্সি, ম্যাথিউ ক্রস, রিচি বেরিংটন, ক্যালাম ম্যাকলয়েড, মাইকেল লিস্ক, ক্রিস গ্রিভস, মার্ক ওয়াট, জশ ডেভি, সাফিয়ান শরীফ, ব্র্যাড হুইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ বাংলাদেশ

৫ নভেম্বর, ২০২১
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন