Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঢাবিতে করায় শিক্ষকদের ক্ষোভ

কুবির নিয়োগ ও পদোন্নতির পরীক্ষা

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

মেয়াদের শেষ সময়ে পছন্দের প্রার্থীদের নিয়োগ ও পদোন্নতি দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের পরীক্ষার আয়োজন করেছেন ভিসি অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। মঙ্গলবার থেকে ওই নিয়োগ পরীক্ষা শুরু হবে। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের শিক্ষকরা।

বিক্ষুদ্ধ শিক্ষকদের দাবি, ভৌগলিকভাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দেশের যেকোন বিশ্ববিদ্যালয় থেকে যাতায়াত সহজ। নিকট অতীতে এক্সপার্টেরা এখানে এসেই পরীক্ষা নিয়েছেন। পদোন্নতি বোর্ডে এসেছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো অবস্থা ভাল। ঢাকার কমলাপুরে লিয়োজো অফিসও সুন্দর। এ অবস্থায় অন্য বিশ্ববিদ্যালয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেয়া কোনভাবেই গ্রহণযোগ্য নয়।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগে গণিত, লোকপ্রশাসন ও ফার্মেসী বিভাগে শিক্ষক নিয়োগ দেয়া হবে। এছাড়া কয়েকটি বিভাগে পদোন্নতি, আপগ্রেডেশন, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দেয়া হবে। ২০১৮ সালের ৩১ জানুয়ারি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে চার বছরের জন্য ভিসি পদে যোগদান করেন অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। আর তিন মাস পরেই তার মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদের শেষ সময়ে পছন্দের ব্যক্তিদের নিয়োগ দিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা হচ্ছে না।
শিক্ষকদের অভিযোগ, হঠাৎ করে আরেক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে কেন? ঢাকা থেকে কুমিল্লায় আসতে দুইঘণ্টা সময় লাগে। পছন্দের লোক নিতেই এই আয়োজন। অতীতে শিক্ষাগত যোগ্যতা কমিয়ে, বিভিন্ন বিভাগে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের নিয়োগ দেয়া হয়। এতে করে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিম্নগামী হওয়ার শঙ্কা রয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ১৯, ২১ ও ২৫ অক্টোবর নিয়োগ বোর্ড ও আপগ্রেডেশন হবে। তবে এই মুহূর্তে কর্মকর্তা নিয়োগ হবে না। সাধারণ জুন ও ডিসেম্বর মাসে কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, নিয়োগ বোর্ডের এক্সপার্টরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি থেকে অনুমতি নিয়ে আমার বিভাগে (বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি) পরীক্ষার আয়োজন করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি

১৫ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন