Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

জেগে উঠছে বগুড়ার সংস্কৃতি পল্লী

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

১৮ মাসের গৃহবন্দীত্ব কাটিয়ে ধীরে ধীরে জেগে উঠছে বগুড়ার বগুড়ার সংষ্কৃতি পল্লী। বিভিন্ন উপলক্ষে জড়ো হচ্ছেন সংগীত, নৃত্য এবং নাটকসহ শিল্পের সব শাখাতেই ওস্তাদ, প্রশিক্ষক ও শিক্ষার্থী শিল্পীরাও একত্রিত হয়ে নিজ নিজ কার্যালয়ে শুরু করেছেন চর্চার কাজ ।

বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে অনুশীলন-৯৫ নামের একটি সংগঠন কার্যালয়ে সংগঠনটির যুগ্ম সম্পাদক কন্ঠ শিল্পী ও গীতিকার মোবাশে^র আহম্মেদ পিংকুর জন্মদিন উপলক্ষে বিপুল সংখ্যক সাংষ্কৃতিক সংগঠক, গায়ক-গায়িকা, বাদক আবৃত্তিকারের সমাহার ঘটে। উল্লেখযোগ্যদের মধ্যে ছিলেন বগুড়ার সম্মিলিত সাংষ্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক সাঈয়িদ সিদ্দিকী, টিভি ও বেতার শিল্পী জাহাঙ্গীর মাহমুদ, রফিকুল ইসলাম, বিশিষ্ট সংগীত প্রশিক্ষক ও জনপ্রিয় কন্ঠশিল্পী নজরুল ইসলাম প্রমুখ।
অনুশীলন-৯৫ এর সাধারণ সম্পাদক ও জনপ্রিয় কন্ঠশিল্পী লিপি প্রধান সবাইকে স্বাগত জানান। এই অনুষ্ঠানে উপস্থিত সম্মিলিত সাংষ্কৃতিক জোট সভাপতি ও নাট্যজন তৌফিক হাসান ময়না বলেন, ১৮ মাসের লকডাউনে শিল্প চর্চার সাথে জড়িতদের জীবন জীবিকায় যেন বিভিষিকা নেমে এসেছিল। মান সম্মানের ভয়ে অভিমানি শিল্পীরা কারো কাছে হাতপাততেও পারেনি । সামান্য সরকারি বেসরকারি অনুদান যেখানে যেটুকু পাওয়া গেছে সেটা অবশ্যই প্রয়োজন মাফিক ছিল না। অনেকদিন পর শিল্পীদের একত্রে দেখতে পেয়ে সত্যিই ভালো লাগছে। বাংলাদেশ বেতার ও বিটিভির তালিকাভুক্ত কন্ঠশিল্পী গীতিকার ও সুরকার জাহাঙ্গীর মাহমুদ। শুধু অভাব অনটনই নয় শিল্পীরা চর্চা ও পরিবশেনার সুযোগ না পেয়ে হাঁপিয়ে উঠেছিলন। তিনি বলে, ছোট বড় অনুষ্ঠানের এখনও বিধি নিষেধ আছে। তিনি সেগুলো দূর করার অনুরোধ করেন সরকার প্রশাসনের কাছে।
উল্লেখ্য, বগুড়ার ঐতিহাসিক টিটু মিলনায়তনে বেশ কয়েকটি সাংষ্কৃতিক সংগঠনের কার্যালয় থাকায় এটিকে সংষ্কৃতি পল্লী বলা হয়। বিগত ১৮ মাসের বিধি নিষেধের কারনে দীর্ঘদিন ধরে তালাবদ্ধ ছিল কার্যালয় ইতোমধ্যে ঘরগুলো পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ শেষ করে সেখানে কলাকুশলীরা আসতে শুরু করেছে। শুরু হয়েছে চর্চা প্রশিক্ষণ কার্যক্রমও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়ার সংস্কৃতি পল্লী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ