Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

গোয়ায় চালু হলো ভারতের প্রথম মদের জাদুঘর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২১, ১১:১৩ পিএম

ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গোয়ায় চালু হলো দেশটির প্রথম মদের জাদুঘর। এই জাদুঘরে যেসব জিনিস রাখা হয়েছে তার সবই শত শত বছরের পুরোনো মদের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত। স্থানীয় ব্যবসায়ী নন্দন কুদচাদকর রাজ্যের উত্তরাঞ্চলের ক্যাডোলিম গ্রামে এই জাদুঘর তৈরি করেছেন। .
নন্দন একজন প্রত্ন সংগ্রাহক। কিন্তু কেন হঠাৎ এমন জাদুঘর তৈরির পরিকল্পনা করলেন তিনি? এ বিষয়ে জানাতে গিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে তিনি বলেছেন, আপনি যদি স্কটল্যান্ডে যান দেখবেন সেখানকার নাগরিকেরা তাঁদের পানীয় নিয়েই দারুণ খুশি। আবার রাশিয়ায় গেলেও তাঁরা আপনাকে দেখাবে কী ধরনের পানীয় তাঁরা পান করেন। কিন্তু ভারতের ক্ষেত্রে অ্যালকোহলকে একেবারেই আলাদা চোখে দেখা হয়। আর সে কথা মাথায় আসতেই আমি সিদ্ধান্ত নিই দেশের প্রথম অ্যালকোহল জাদুঘর নির্মাণের।
জাদুঘরে স্থানীয়দের মাঝে ব্যাপক জনপ্রিয় মদ ফেনীর নানা ধরনের বোতলের পাশাপাশি রয়েছে শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী কাঁসার পাত্র। এ ছাড়া শতাব্দী প্রাচীন কাজু-ভিত্তিক মদ সংরক্ষণের জন্যও বিভিন্ন ধরনের পাত্র এই জাদুঘরে ঠাঁই পেয়েছে।
জাদুঘরের প্রধান নির্বাহী কর্মকর্তা আর্মান্দো দুয়ের্তের বলেন, গোয়ার বাসিন্দাদের কাছে অ্যালকোহল হলো আতিথেয়তার প্রতীক।
জাদুঘর দেখে চমকে গিয়েছেন পর্যটকরাও। একজন পর্যটক বলেন, এখানে যা যা আছে তা অভাবনীয়। আমি এখানে এসে চমকে গিয়েছি। সূত্র : এনডিটিভি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ