Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কুমিল্লার ঘটনায় দায়ীদের দ্রুত গ্রেফতার করা হবে

------সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরিফ রাখার ঘটনায় দায়ী ব্যক্তিরা খুব শিগগিরই গ্রেপ্তার হবেন। এ ঘটনায় সন্দেহভাজন দুই-তিনজনকে এরইমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। আসলে যারা এ ঘটনা ঘটিয়েছে তাদেরও চিহ্নিত করা হবে। গতকাল রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, যেভাবে এগোচ্ছি, তাতে আমরা আশা করছি খুব শিগগিরই দায়ীদের গ্রেপ্তার করতে পারব। এ বিষয়ে খুব শিগগিরই তথ্য জানাতে সক্ষম হবো। সম্প্রীতি বিনষ্ট করতেই এ ঘটনা ঘটানো হয়েছে। এটা উদ্দেশ্যমূলকভাবে কারও ইন্ধনে করা হয়েছে। এ ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে। এ সময় কুমিল্লার হামলার ঘটনার জের ধরে চাঁদপুরের হাজীগঞ্জ ও নোয়াখালীতে যে প্রাণহানির ঘটনা ঘটেছে তাতে দুঃখপ্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।
স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে সবাই মিলে চলছি। এ জন্য দুর্বার গতিতে এগিয়ে চলছি। হঠাৎ করে এ ঘটনা ঘটানোর পেছনে নিশ্চয়ই কোনো কারণ রয়েছে। কিছু দিনের মধ্যে বিষয়টি পরিষ্কার করতে পারবো।
তিনি বলেন, বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ, ধর্মান্ধ নয়। তারা ধর্মভীরু, যে যার ধর্ম পালন করেন। অন্য ধর্মের মানুষ একটি পবিত্র ধর্মগ্রন্থকে নিয়ে এমনটি করবে সেটি এ দেশের মানুষ বিশ্বাস করে না।
গতকাল বিকেলে জাতীয় প্রেস ক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম’ আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিনের আলোচনা সভায় তিনি বলেন, আমরা দুর্বার ও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছি। সবাইকে নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরা সবসময় বলি, এ দেশ মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সকলের। অসাম্প্রদায়িকতার দেশ মনে ধারণ করি বলেই আমরা অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছি। ইতোমধ্যে অনেক কিছুই আপনাদের কানে এসেছে। অনেক কিছুই জেনেছেন, আরও জানবেন। কিন্তু যেহেতু তদন্ত চলছে তাই আমি আর মুখ খুলছি না। উল্লেখ্য, গত ১৩ অক্টোবর কুমিল্লা শহরের একটি মন্দিরে পবিত্র কোরআন অবমাননার অভিযোগে মন্দিরে হামলা-ভাঙচুর চালানো হয়। পরে চাঁদপুর, চট্টগ্রামসহ কয়েকটি জেলার মন্দিরে হামলা হয়। নিহত হন অন্তত ছয়জন। ৩৫ জেলায় মোতায়েন করা হয় বিজিবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন