Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

জাতি বৈষম্যমূলক মন্তব্য : গ্রেপ্তারের পর জামিনে মুক্ত যুবরাজ সিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১০:১১ এএম

জাতি বৈষম্যমূলক মন্তব্য করার অভিযোগে ভারতের সাবেক তারকা ক্রিকেটার যুবরাজ সিংকে গ্রেফতার করা হয়। প্রাক্তন অলরাউন্ডারকে পরে অন্তর্বর্তিকালীন জামিনে ছাড়া পান যুবরাজ।

প্রায় এক বছর আগে নেটমাধ্যমে একটি নাচের ভিডিও পোস্ট করেছিলেন যযুবেন্দ্র চহাল। সেই নিয়ে রোহিত শর্মার সঙ্গে এক সাক্ষাৎকারে বৈষম্যমূলক মন্তব্য করেন যুবরাজ। ওই সময় তাকে গ্রেফতার করার দাবি ওঠে নেটমাধ্যমে। যুবরাজ যদিও ওই সময় ক্ষমা চেয়েছিলেন।

টুইট করে ক্ষমা চেয়ে ভারতের বিশ্বকাপজয়ী অলরাউন্ডার বলেছিন, ‘আমি কখনো কোনো জাতি, বর্ণ, ধর্ম অথবা লিঙ্গের বৈষম্যে বিশ্বাস করিনি। সারা জীবন মানুষের জন্য কাজ করেছি। আমি মানুষকে মর্যাদা দেয়ায় বিশ্বাস করি। মানুষ একে অপরকে নিঃস্বার্থ ভাবে সম্মান করুক, এটাই চেয়ে এসেছি। বন্ধুদের কথা বলার সময় আমার একটি কথার অন্য অর্থ করা হয়েছে, যেটা অনভিপ্রেত। ভারতের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আমি যদি কারো ভাবাবেগে আঘাত করে থাকি, তার জন্য ক্ষমা চাইছি। আমি ভারতকে ভালোবাসি আর ভারতবাসী সব সময় আমার অন্তরে থাকে।’

এই ঘটনায় এক বছর আগে ঝাঁসি শহরে যুবরাজের নামে থানায় অভিযোগ দায়ের করা হয়। ওই অভিযোগের ভিত্তিতেই যুবরাজকে গ্রেফতার করা হয়েছিল। তবে কিছুক্ষণের মধ্যেই অন্তর্বর্তী জামিনে মুক্তি দেয়া হয়।

২০০০ সালে ভারতের হয়ে অভিষেক ঘটে যুবরাজের। টি২০ বিশ্বকাপ (২০০৭) এবং বিশ্বকাপ (২০১১) জয়ী দলের সদস্য ছিলেন এই বাঁহাতি ব্যাটার। দু’টি প্রতিযোগিতার সেরা ক্রিকেটার ছিলেন তিনি। ভারতের হয়ে ৪০টি টেস্ট, ৩০৪টি একদিনের এবং ৫৮টি টি২০ ম্যাচ খেলেছেন যুবরাজ। তাঁর ঝুলিতে রয়েছে ১৭টি আন্তর্জাতিক শতরান। টেস্টে ১৯০০ রান করেছেন তিনি। একদিনের ক্রিকেটে করেছেন ৮৭০১ রান। টি২০ ক্রিকেটে ১১৭৭ রান করা যুবরাজ অবসর নেন ২০১৯ সালে। আন্তর্জাতিক ক্রিকেটে ১৪৮টি উইকেটও নিয়েছেন তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন