Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সাড়ে ৫ হাজার রাজবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ২:৩২ পিএম

সাড়ে ৫ হাজার রাজবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমারের সামরিক জান্তা। অং সান সু চি-কে ক্ষমতাচ্যুত করে সামরিক অভ্যুত্থানের পর জান্তাবিরোধী বিক্ষোভের কারণে তাদের আটক করা হয়েছিল। সোমবার মানবিক কারণে তাদের মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ঘোষণায় বলা হয়েছে, এ মাসের শেষ দিকে পাঁচ হাজার ৬৩৬ জন বন্দিকে মুক্তি দেওয়া হবে।
আসিয়ান শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার একদিনের মাথায় এই ঘোষণা দেন তিনি। তবে বার্মায় সাম্প্রতিক অস্থিতিশীলতা বৃদ্ধির পেছনে সরকারবিরোধী গোষ্ঠীগুলোকে দায়ী করছে জান্তা সরকার।
উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে মিয়ানমারের সেনাবাহিনী। আগস্টে মিন অং হ্লাইং নিজেকে নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। তবে ২০২৩ সালের মধ্যে নতুন নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। যদিও তার ওই প্রতিশ্রুতি নিয়ে সংশয় রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার

৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন