Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অধিকৃত কাশ্মীরে চরম মার খাচ্ছে ভারতীয় সেনা, ৮ দিনে নিহত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৪:৩৮ পিএম

গত আটদিন ধরে জম্মু-কাশ্মীরের পুঞ্চ সেক্টরে তুমুল লড়াই হচ্ছে ভারতীয় সেনার সঙ্গে স্বাধীনতাকামীদের। যে লড়াইয়ে সোমবার সকাল পর্যন্ত মোট নয়জন সেনা নিহত হয়েছেন। অথচ, একজন স্বাধীনতাকামীকেও হত্যা করতে পারেনি সেনা। উল্টো একের পর এক সেনার মৃত্যু হয়েছে। এসব ঘটনা নিয়ে দিন দিন উদ্বেগ বাড়ছে মোদি সরকারের।

গত ১০ অক্টোবর পুঞ্চ সেক্টরে পাঁচ সেনার মৃত্যু হয়েছিল। এরপর সেনা জঙ্গলের ভিতর তল্লাশি চালানোর সময় আরো দুই সেনার মৃত্যু হয়। দুইজন সেনা নিখোঁজ হয়ে যায়। দুইদিন পর তাদের লাশ উদ্ধার হয়। সেনার এক সূত্র ডয়চে ভেলেকে জানিয়েছেন, বিদ্রোহীরা সুবিধাজনক জায়গায় আছে। ঘন জঙ্গলের সুযোগ নিয়ে তারা ভারতীয় সেনার উপর হামলা চালাচ্ছে।

নাম প্রকাশ করা যাবে না, এই শর্তে তিনি জানিয়েছেন, বিদ্রোহীরা যে ধরনের অস্ত্র ব্যবহার করছে, যে কায়দায় তারা লড়ছে, তাতে স্পষ্ট যে তাদের কম্যান্ডো প্রশিক্ষণ আছে। পাক সেনার কাছে তারা কম্যান্ডো প্রশিক্ষণ পেয়েছে বলে মনে করছে ভারতীয় সেনা। শুধু তা-ই নয়, পাক এলিট ফোর্স কম্যান্ডোও ওই দলে থাকতে পারে বলে মনে করছে ভারতীয় সেনা।

প্রায় আট কিলোমিটার ঘন জঙ্গলের ভিতর গত এক সপ্তাহ ধরে লড়াই চলছে। লাইন অফ কন্ট্রোলের খুব কাছে এই সংঘাত চলছে। বিশেষজ্ঞদের বক্তব্য, এতদিন ধরে লড়াই করেও ভারতীয় সেনা একজনও বিদ্রোহীকেও হত্যা করতে পারেনি, এমন ঘটনা বহু দিনের মধ্যে ঘটেনি।

এদিকে শ্রীনগর-সহ কাশ্মীরের একাধিক জায়গায় একের পর এক হত্যার ঘটনায় প্রশাসনের কপালে ভাঁজ। মোদি সরকারের আশ্বাসে কাশ্মীরে ফিরতে শুরু করেছিলেন জম্মুতে পালিয়ে যাওয়া পণ্ডিতরাও। নতুন করে হামলার ঘটনা ঘটায় তারাও ফের কাশ্মীর উপত্যকা ছাড়তে শুরু করেছেন। একটি বিষয় পরিষ্কার হয়ে গেছে, কাশ্মীরের বাইরের মানুষদের উপরেই আক্রমণ চালাচ্ছে বিদ্রোহীরা। হিন্দু-মুসলিম-শিখ কাউকে ছাড় দেয়া হচ্ছে না। সূত্র: পিটিআই, এনডিটিভি।



 

Show all comments
  • jack ali ১৮ অক্টোবর, ২০২১, ৯:৫৮ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ আল্লাহ এই বর্বর ইন্ডিয়ান আর্মি দের কে কাশ্মীর থেকে চিরতরে বিদায় করে দাও এবং ওদেরকে পতিতা আর্মি কে হত্যা করো কেননা তারা আমাদের কাশ্মীরি ভাই-বোনদেরকে হত্যা করেছে ধর্ষণ করেছে আল্লাহ ওদেরকে ছেড়ে দিও না...মোদিকে ধরো r.s.s. কেউ ধর
    Total Reply(0) Reply
  • Selim ২৪ অক্টোবর, ২০২১, ১২:৪৯ পিএম says : 0
    এগিয়ে চল কাশ্মীরী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ