Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অধিকৃত কাশ্মীরে পরিযায়ী শ্রমিকদের সেনা ক্যাম্পে সরিয়ে নিচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৫:০৮ পিএম

অধিকৃত জম্মু ও কাশ্মীরের (আইআইওজেকে) পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার সঙ্গে স্বাধীনতাকামীদের তুমুল সংঘর্ষের মধ্যে বেশ কয়েকজন পরিযায়ী শ্রমিক নিহত হয়েছেন। এ কারণে তাদেরকে নিরাপত্তার জন্য সেনা ও পুলিশ ক্যাম্পে স্থানান্তরিত করা হচ্ছে।

রোববার এই তথ্য জানিয়েছেন ওই অঞ্চলের পুলিশ প্রধান বিজয় কুমার। তিনি বলেন, রোববার কাশ্মীরে আসা তিনজন পরিযায়ী শ্রমিককে তাদের ভাড়া বাসায় গুলি করা হয়েছিল। যার মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। এরপরে তিনি শ্রমিকদের সরিয়ে নেয়ার জন্য তার অফিসারদের নির্দেশ দিয়েছিলেন। তিনি রয়টার্সকে বলেন, ‘আমি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি সাধারণ শ্রমিকদের দ্রুত সরিয়ে নেয়ার জন্য।’ তবে অন্যান্য রাজ্য থেকে অধিকৃত কাশ্মীরে আসা হাজার হাজার শ্রমিকদের মধ্যে কতজনকে সরিয়ে নেয়া হবে, তাদেরকে ক্যাম্প থেকে বের হতে দেয়া হবে কিনা অথবা, এই নির্দেশনা বাধ্যতামূলক কিনা, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করা হয়নি।

রোববার নিহত দুই শ্রমিকের একজন বিহারের, অন্যজন উত্তরপ্রদেশের। বিহারের বাসিন্দা অরবিন্দ কুমার শাহ শ্রীনগরে ফুচকা বিক্রি করতেন। অন্যদিকে উত্তরপ্রদেশের বাসিন্দা সাগির আহমেদ পুলওয়ামায় কাঠের কাজ করতেন। এই নিয়ে কাশ্মীর উপত্যকায় গত দুই সপ্তাহে ১১ জন সাধারণ মানুষের মৃত্যু হলো। যার অধিকাংশই কাশ্মীরের বাসিন্দা নন। এসব হত্যাকাণ্ডের জন্য কোন পক্ষই এখনো দায় স্বীকার করেনি। সূত্র: ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ