Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরে কুমিল্লার ঘটনা ফেসবুকে দিয়ে সমালোচনার ঝড় বইছে, পদ হারালেন ছাত্রলীগ নেতা

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৫:৩৪ পিএম

কুমিল্লার ঘটনায় ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেয়ায় যশোরের ঝিকরগাছার এক ছাত্রলীগনেতা মেরাজ হোসেন মিঠুকে পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবির পিয়াস ও সাধারণ সম্পাদক তানজীব নওশাদ পল্লবের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মেরাজ হোসেন মিঠু ঝিকরগাছার গদখালী ইউনিয়ন ছাত্রলীগের সহসভাপতির দায়িত্বে ছিলেন।

মেরাজ হোসেন মিঠু তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে সাম্প্রদায়িক উসকানিমূলক কথাবার্তা পোস্ট দেন। এরপর পদ হারিয়ে ফেসবুকে আরেকটি স্ট্যাটাসে ক্ষমা চান তিনি। না বুঝে পোস্টটি দিয়েছিলেন দাবি করে মিঠু লিখেছেন, ‘এমন ভুল আর কখনও হবে না। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান আমরা সকলে ভাই।’
এই বিষয়ে জানতে চাইলে যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবির পিয়াস বলেন, মিঠু তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে উসকানিমূলক কথাবার্তা পোস্ট দিয়েছেন। যা ছাত্রলীগের দলীয় শৃঙ্খলা পরিপন্থি। এ কারণে ইউনিয়ন ছাত্রলীগ থেকে তাকে আপাতত অব্যহতি দেওয়া হয়েছে। ছাত্রলীগ একটি অসাম্প্রদায়িক চেতনার সংগঠন। সেখানে সাম্প্রদায়িক ভাবধারার কারও অবস্থান নেই। এমন ভাবধারার নেতার ছাত্রলীগে থাকার সুযোগও নেই।
এদিকে, ৭২ এর সংবিধান ফিরিয়ে আনা ও ধর্ম নিরপেক্ষ রাষ্ঠ্র পুন:প্রতিষ্ঠার ঘোষণা দেওয়ায় তথ্য প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসানকে নিয়ে কেশবপুর উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী মানিক, শার্শা উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি জিল্লুর রহমান রাজ, বাঘারপাড়া উপজেলার বাসুয়াড়ি ইউনিয়ন ছাত্রলীগের সহ সভাপতি এম এম টিপু সুলতানও দলীয় আদর্শ ও সংগঠন বিরোধী পোস্ট দিয়েছেন। ছাত্রলীগের দায়িত্বশীল পদে থেকে সরকার দলীয় নেতাকর্মীদের নিয়ে আপত্তিকর পোস্ট দেওয়ায় ফেজবুকে সমালোচনার ঝড় বইছে। বর্তমান ও সাবেক ছাত্রলীগ নেতাকর্মীরা প্রশ্ন তুলেছেন এরা ছাত্রলীগের পদ পেলো কি করে ?
এই বিষয়ে জানতে যশোর জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবলীগনেতা শফিকুল ইসলাম জুয়েল বলেন, ছাত্রলীগ একটি প্রগতিশীল সংগঠন। এমন সংগঠনে থেকে কোন ধরনের উসকানিমূলক বক্তব্য দেয়া বা সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া অপরাধ। আবেগ দিয়ে তো সংগঠন করা যায় না। সারা দেশে যখন আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা যখন ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার জন্য কাজ করছেন, তখন যশোরে কয়েকটি ছাত্রলীগনেতার এমন কর্মকা- আমাদের বিব্রত করেছে। ছাত্রলীগের রাজনীতি করতে হলে আগে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করতে হবে। ছাত্রলীগের গঠনতন্ত্র জানতে হবে এবং মানতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ