Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ভিন্ন পথে আর্জেন্টিনা-ব্রাজিল

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এই মুহূর্তে দুই দল যেন ভিন্ন পথের দুটি নৌকা। খেই হারানো নৌকার হাল ধরে চার ম্যাচের সবকটিতে জিতে এক দল ব্রাজিলকে প্রতিযোগিতার শীর্ষে নিয়ে গেছেন নতুন কোচ তিতে। যার সর্বশেষ সংযোজন লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে ভেনিজুয়েলার বিপক্ষে ১-০ গোলের জয়। আর তাদেরই চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনার খেয়া মাঝ দরিয়ায় উত্তাল ঢেউয়ে বিপর্যস্ত। টানা দুই ম্যাচে ২-২ গোলে হোঁচট খাওয়ার পর এবার ঘরের মাঠে পেরুর কাছে ১-০ গোলে হেরেই বসল তারা। ডুবতে থাকা নৌকার একমাত্র হাল ধরতে পারেন বিশ্বসেরা তারকা লিওনেল মেসি। কিন্তু চোটের কারনে তিনি ছিলেন না, দলও তাই আবারো ব্যর্থ।
আর্জেন্টিনার প্রতিটা হারের ময়না তদন্তেই বেরিয়ে আসে স্ট্রাইকারদের একের পর এক ব্যর্থতার গল্প। সর্বশেষ পেরু ম্যাচেও এর ব্যাতিক্রম ঘটেনি। মৌসুম শুরু না হতেই ক্লাবের হয়ে ১১ গোল করা সার্জিও আগুয়েরো সেই কোপা আমেরিকার পর থেকে এখনো জাতীয় দলের জার্সি গায়ে গোলহীন। এদিন পিছিয়ে পড়া দল যখন পেনাল্টি থেকে সমতায় ফেরার অপেক্ষায় তখন সেই সুযোগ হেলায় নষ্ট করেন দুর্বল শট নিয়ে। এছাড়া আর ডি মারিয়া হিগুয়েইনদের সুযোগ নষ্ট শুধু আফসোসই বাড়িয়েছে আর্জেন্টাইন ভক্তদের। ম্যাচ নিয়ে পরে আর্জেন্টিনার ক্রীড়া দৈনিক ওলেকে নিজের মন্তব্য প্রকাশ করেন আগুয়েরো। তবে দিন যে ফিরিয়ে আনতেই হবে ২৮ বছর বয়সী স্ট্রাইকারের, সাথে দলেও। আগামী মাসেই নিজেদের পরবর্তি ম্যাচে প্রতিপক্ষ চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিল। আগুয়েরো এই ম্যাচে মেসিকে অবশ্যই পেতে চান, ‘নিঃসন্দেহে লিও (মেসি) আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ব্রাজিলের বিপক্ষে পরের ম্যাচ নিয়ে ভাবা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। আর আমরা জিততে চেষ্টা করব।’ সেই ক্ষমতা তার দলের আছে বলেই জানান তিনি, ‘আমাদের ভালো খেলোয়াড় আছে এবং আমরা এই পরিস্থিতির সমাধান করতে পারি। আমরা আগেও এ রকম পরিস্থিতির মুখোমুখি হয়েছিলাম। আর এর মধ্য থেকে বেরিয়েও এসেছি।’
দক্ষিণ আমেরিকা অঞ্চলের রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ে দশম রাউন্ড শেষে ১৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের সংগ্রহ ২০ পয়েন্ট। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা ইকুয়েডর ও কলম্বিয়ার সংগ্রহ সমান ১৭ পয়েন্ট।

বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিকরা
ব্যাটসম্যান ম্যাচ/ইনি. রান সর্বোচ্চ গড় স্ট্রাইক ১০০/৫০
তামীম ইকবাল ১৫৯/১৫৮ ৫০০৭ ১৫৪ ৩২.৩০ ৭৮.১০ ৭/৩৩
সাকিব আল হাসান ১৬৩/১৫৫ ৪৫৬৬ ১৩৪* ৩৪.৮৫ ৮০.৭৯ ৬/৩১
মুশফিকুর রহিম ১৬৪/১৫১ ৪০৭৬ ১১৭ ৩১.৫৯ ৭৬.৩০ ৪/২৩
মোহাম্মদ আশরাফুল ১৭৫/১৬৮ ৩৪.৬৮ ১০৯ ২২.৩৭ ৭০.১১ ৩/২০
মাহমুদুল্লাহ রিয়াদ ১৩১/১১৪ ২৮৫৪ ১২৮* ৩৩.৯৭ ৭৪.৮০ ২/১৬



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।