Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

কৃষি খাতে স্পেনের প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগানের আহ্বান স্পেন রাষ্ট্রদূতের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৮:১৬ পিএম

দেশের কৃষি খাতে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, পণ্য বহুমুখীকরণ ও কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণে স্পেনের প্রযুক্তি এবং অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ।

সোমবার (১৮ সেপ্টেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তিনি এই আহ্বান জানান। ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান জানান, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও স্পেনের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২ দশমিক ৩৭ বিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশ প্রায় ২ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে, যার বিপরীতে আমদানির পরিমাণ ১৭৭ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, বাংলাদেশ প্রধানত তৈরি পোশাক খাতের পণ্য স্পেনে রফতানি করে থাকে। এছাড়াও বাংলাদেশে উৎপাদিত পাদুকা, কার্পেট, পাটজাত পণ্য, বাইসাইকেল, প্লাস্টিক ও ডেইরি পণ্যে রফতানি প্রচুর সম্ভাবনা রয়েছে। ঢাকা চেম্বারের সভাপতি বাংলাদেশের অবকাঠামো, রেলওয়ে, কৃষি যন্ত্রপাতি, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ, স্বাস্থ্য সেবা, পর্যটন, অটোমোটিভ, তথ্য-প্রযুক্তি এবং এপিআই প্রভৃতি খাতে স্পেনের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানান।

স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ বলেন, সা¤প্রতিক বছরগুলোতে বাংলাদেশ উল্লেখজনক হারে অর্থনৈতিক অগ্রগতি অর্জন করেছে এবং করোনা মহামারিতেও বাংলাদেশের অর্থনৈতিক কার্যক্রম চলমান ছিল, যা অনুসরণীয় একটি বিষয়। বাংলাদেশের কৃষি খাতের আধুনিকায়ন ও উন্নত যন্ত্রপাতির ব্যবহার, কৃষি পণ্য বহুমুখীকরণ ও প্রক্রিয়াজাতকরণে স্পেনের প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগতে পারে।

ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত সাক্ষাৎকার অনুষ্ঠানে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং স্পেন দূতাবাসের বাণিজ্যিক অ্যাটাশে ফ্রান্সিসকো খাবিয়ের ইয়েপেস উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ