Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কুয়েতের বৃহত্তম তেলক্ষেত্রে আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৮:১৭ পিএম

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের বৃহত্তম তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার।
প্রতিবেদনে আলজাজিরা জানিয়েছে, সউদী আরবের সীমান্তের উত্তরে কুয়েতের পারস্য উপসাগরীয় উপকূলবর্তী কুয়েতের বৃহত্তম তেল শোধনাগার মিনা আল আহমাদিতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে সেখানকার কয়েকজন কর্মী আহত হয়েছেন, তবে কোনো প্রাণহানি হয়নি।
ওই তেল শোধনাগারের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে তারা। কেএনপিসি জানিয়েছে, দুর্ঘটনায় আহতদের ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বেশ কয়েকজনকে এরপর হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানানো হয়।
মিনা আল আহমাদি কুয়েতের সরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘদিন কুয়েতের অভ্যন্তরীণ বাজারে ২৫ হাজার ব্যারেল পরিশোধিত জ্বালানি সরবরাহ করে আসছিল এই শোধনাগারটি। সম্প্রতি এটির উৎপাদনক্ষমতা বাড়িয়ে ৩ লাখ ৪৬ হাজার ব্যারেলে উন্নীত করা হয়েছে।
এর আগে ২০০০ সালের জুনে গ্যাস লিক হয়ে মিনা আল আহমাদি শোধনাগারে ভয়াবহ ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। সে সময় কমপক্ষে চারজন নিহত এবং আরও ডজনখানেক মানুষ আহত হয়।
প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তাদের বরাত দিয়ে কুয়েতের বার্তাসংস্থা জানিয়েছে, সোমবারের অগ্নিকাণ্ডের কারণে শোধনাগারটির দৈনিক পরিশোধিত তেল উৎপাদনে তেমন প্রভাব পড়বে না।
কুয়েতের বিদ্যুৎ উৎপাদন ও পানি সরববরাহ ব্যবস্থা প্রায় সম্পূর্ন জ্বালানী তেলভিত্তিক। আগুনের কারণে বিদ্যুৎ উৎপাদন ও পানি সরবরাহে কোনো প্রভাব পড়বে না বলেও জানিয়েছে দেশটির সরকার।
বিশ্বের যেসব দেশে প্রাকৃতিক খনিজ পেট্রোলিয়ামের বড় মজুত রয়েছে, সেসবের মধ্যে কুয়েত ষষ্ঠ। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন