Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বেসরকারী খাতের উন্নয়নে আইএফসিকে সহজ শর্তে ঋণের অনুরোধ অর্থমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ৮:৩০ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বেসরকারী খাতের উন্নয়নে আইএফসিকে সহজ শর্তে ঋণের অনুরোধ জানিয়েছেন। অর্থমন্ত্রী বলেন, গত ২০১৯ সালে লন্ডন স্টক এক্সচেঞ্জ ‘বাংলা বন্ড’ ইস্যু করার জন্য আইএফসি’র প্রশংসা করেন। অর্থমন্ত্রী অপ্রত্যাশিত অভিঘাত কোভিড-১৯ মহামারীর সময় বেসরকারি খাতে বিশেষতঃ ব্যাংক, বিভিন্ন উৎপাদনমুখী প্রতিষ্ঠান এবং নতুন উদ্যোক্তাদের বিনিয়োগ সহযোগিতা অব্যাহত রাখায় আইএফসি’র প্রতি ধন্যবাদ জানান। তিনি করোনা মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মধ্যেও গত বছর বাংলাদেশের ধনাত্মক জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি তুলে ধরেন।

বিশ্ব ব্যাংক-আইএমএফ’র বার্ষিক সভা-২০২১ এর সাইড লাইনে সোমবার (১৮ অক্টোবর) বাংলাদেশ প্রতিনিধি দল এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) প্রতিনিধিদলের মধ্যে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী এবং বিশ্বব্যাংকের গভর্নর আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ প্রতিনিধিদলের এবং আইএফসি’র ব্যবস্থাপনা পরিচালক মর্মকথার ডিপ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। সভায় বাংলাদেশ প্রতিনিধিদলে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম, অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনসহ অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সভায় বাংলাদেশের পুজিবাজারে ‘টাকা বন্ড’ ইস্যুর বিষয়ে, সামগ্রিক আর্থিক খাতের সংস্কার, আইএফসি’র কান্ট্রি স্ট্রাটেজি এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর মাধ্যমে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।

অর্থমন্ত্রী আইএফসিকে বেসরকারী খাতের উন্নয়নে অনশোর টাকা বন্ড, পিপিপিসহ অন্যান্য ক্ষেত্রে সহজ শর্তে ঋণ প্রদানের অনুরোধ করেন। তিনি ২০৩১ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশ গড়তে বিপুল বিনিয়োগের বিষয়টি তুলে ধরে আইএফসি’কে বাংলাদেশে পিপিপি এর মাধ্যমে বিনিয়োগে প্রয়োজনীয় কারিগরি সহায়তার জন্য অনুরোধ জানান। একই সঙ্গে আইএফসিকে বাংলাদেশে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য এগিয়ে আসতে অনুরোধ জানান। ও বাংলাদেশের সাথে তাদের ভবিষ্যত পার্টনারশীপ আরো সংহত করার আশাবাদ ব্যক্ত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ