Inqilab Logo

ঢাকা, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০ হিজরী।

নতুন মেরুকরণে ময়মনসিংহ আ’লীগ : ত্যাগী নেতা-কর্মীদের মাঝে আশার আলো

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান : প্রায় দুই যুগ ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন বর্ষিয়াণ রাজনীতিক, ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান। কিন্তু সময়ের চাহিদায় দলীয় রাজনীতিতে গতি ফিরিয়ে আনতে জেলা আ’লীগের নেতৃত্বে পরিবর্তন আনা হয়েছে। অভিজ্ঞতা, সাংগঠনিক দক্ষতা ও স্বচ্ছ এবং পরিচ্ছন্ন ইমেজে ভর করে নতুন কমিটির সভাপতি হয়েছেন বিলুপ্ত কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট জহিরুল হক খোকা। দলটির সাধারণ সম্পাদক পদেও এসেছে চমক। আনন্দমোহন কলেজ ছাত্র সংসদের (আমোকসু) সাবেক ভিপি ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাড. মোয়াজ্জেম হোসেন বাবুলের হাতে তুলে দেয়া হয়েছে এ দায়িত্ব।
দীর্ঘ সময় পর নেতৃত্বে এমন প্রত্যাশিত পরিবর্তনের মধ্যে দিয়ে দলটির অন্দরে-বাইরে নতুন মেরুকরণ সৃষ্টি হয়েছে। একই সঙ্গে দলে কোণঠাসা হয়ে পড়া ত্যাগী নেতাদের মাঝেও আশার আলো’র সঞ্চার হয়েছে। দলীয় সূত্র জানায়, ২০০৪ সালে কাউন্সিলের মাধ্যমে ময়মনসিংহ জেলা আ’লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন প্রিন্সিপাল মতিউর রহমান ও আব্দুল মতিন সরকার। এরপর চলতি বছরের ২৯ এপ্রিল জেলা ও মহানগর আ’লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রথা অনুযায়ী সম্মেলনে নতুন নেতৃত্ব ঘোষণার কথা থাকলেও কমিটি বিলুপ্ত করেই আকস্মিকভাবে ঢাকায় ফিরে যান কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পরবর্তীতে কমিটি গঠন নিয়ে সৃষ্টি হয় ‘ভজঘট’ পরিস্থিতির। হচ্ছে, হবে করেও শেষ পর্যন্ত হচ্ছিল না জেলা ও মহানগর আ’লীগের কমিটি।
অবশেষে গত রোববার সকালে ময়মনসিংহ জেলা ও মহানগর আ’লীগের কমিটি ঘোষণা করা হয়। জেলা আওয়ামী লীগের মতো মহানগর আওয়ামী লীগেও প্রবীণ-নবীনের সমন্বয়ে কমিটি করা হয়েছে।
ধর্মমন্ত্রী জেলা আওয়ামী লীগের রাজনীতিতে পদ হারালেও তার পুত্র মোহিত উর রহমান শান্ত মহানগর আ’লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন। তার কমিটির সভাপতি হয়েছেন জেলা আ’লীগের সাবেক জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক এহতেশামুল আলম।
তবে তারুণ্যের পছন্দ হিসেবে দলীয় নেতা-কর্মীদের মাঝে জনপ্রিয় ময়মনসিংহ পৌরসভার মেয়র মো: ইকরামুল হক টিটু দলীয় পদে না আসায় তার অনুসারীরা হতাশ হয়েছেন। তবে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় সভানেত্রী শেখ হাসিনা তার প্রার্থীতা চূড়ান্ত করেছেন, দলীয় পরিমন্ডলে এমন খবরে সেই হতাশা অনেকটাই কেটে গেছে।
সূত্র জানায়, জেলা আওয়ামী লীগে নেতৃত্ব হারানো ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমানকে আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হতে পারে। বর্তমানে তিনি দলটির কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য। জেলা আ’লীগের নতুন কমিটি ঘোষণার পর পরই তার অনুসারী-অনুগামী নেতা-কর্মীরা এমন আওয়াজ দিচ্ছেন।
সূত্র মতে, সাংগঠনিক ও ভোট রাজনীতিতে ময়মনসিংহ আ’লীগের দুর্গ হিসেবে পরিচিত। আন্দোলন, লড়াই-সংগ্রামে এখানকার আওয়ামী লীগের রয়েছে বীরত্ব গাঁথা ইতিহাস। কিন্তু হাল সময়ে গ্রুপিং-কোন্দলে নড়েবড়ে হয়ে উঠেছিল দলটির সাংগঠনিক শক্তি। এর প্রভাব পড়েছিল ছাত্রলীগ, যুবলীগসহ অঙ্গ ও সহযোগী বিভিন্ন সংগঠনেও।
কিন্তু জেলা ও মহানগর কমিটি ঘোষণার পর দলীয় রাজনীতিতে নতুন মাত্রা যোগ হয়েছে। পুরনো ও ত্যাগী নেতা-কর্মীরা জেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে জেলা পরিষদ প্রশাসক অ্যাড. জহিরুল হক খোকা ও সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুলকে পেয়ে দারুণ খুশি।
বিশেষ করে সম্মেলনের সময় থেকেই নেতৃত্বে দৌড়ে এগিয়ে থাকা এ দু’ আ’লীগ নেতার নেতৃত্বে দলীয় পরিম-লে নতুন মেরুকরণের সূত্রপাত হয়েছে।
ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক অধ্যক্ষ আব্দুর রফিক ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আহাম্মদ আলী আকন্দ বলেন, আ’লীগের নতুন নেতৃত্বে তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের দীর্ঘদিনের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটেছে। যোগ্যতাসম্পন্ন, পরীক্ষিত ও জনসম্পৃক্ত নেতৃত্ব উঠে আসায় দলের সাংগঠনিক ভিত্তিও মজবুত হবে বলেও মনে করেন ওই দু’ নেতা।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী
ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বুধবার দুপুরে শ্রদ্ধা নিবেদন করেন নবঘোষিত ময়মনসিংহ জেলা আ’লীগের সভাপতি, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল, মহানগর আ’লীগ সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত।
এ সময় এফবিসিসিআই’র পরিচালক আমিনুল হক শামীম, ময়মনসিংহ পৌরসভার মেয়র ও আ’লীগ নেতা মো: ইকরামুল হক টিটু, আ’লীগ নেতা আহাম্মদ আলী আকন্দ, অধ্যক্ষ আব্দুর রফিক, কাজী আজাদ জাহান শামীম, বদরুল রশিদ নাসিম, মোস্তফা মামুনুর রায়হান ওয়াসিম, আখেরুল ইমাম সোহাগ, জাহাঙ্গীর কবির, হুমায়ুন কবির হিমেল, কেন্দ্রীয় আ’লীগের উপ কমিটির সহ-সম্পাদক নুরুল আলম পাঠান মিলন, আশরাফ সিদ্দিকী বিটু, মোর্শেদুজ্জামান সেলিম, মহানগর যুবলীগ নেতা শাহীনুর রহমান, জেলা ছাত্রলীগ সভাপতি রকিবুল ইসলাম রকিব প্রমুখ উপস্থিত ছিলেন।  
ফুলেল শুভেচ্ছা
নবগঠিত ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক অ্যাড. জহিরুল হক খোকাকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছে জেলা ছাত্রলীগ।
বৃহস্পতিবার দুপুরে জেলা পরিষদ প্রশাসকের কার্যালয়ে তাকে জেলা ছাত্রলীগ সভাপতি রকিবুল ইসলাম রকিবের নেতৃত্বে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় ছাত্রলীগ নেতা সবুজ, খোকন, সানি, সজল প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ