Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আরো ১০ জনের মৃত্যু নতুন শনাক্ত ৩৩৯

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

দেশে ক্রমে শিথিল হচ্ছে করোনাভাইরাসের তাণ্ডব। প্রতিদিন একটু একটু করে কমছে সংক্রমণ ও মৃত্যু। নিম্নমুখী এ ধারায় গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৩৯ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৭৮ জনে। আর নতুন ৩৩৯ জন শনাক্ত নিয়ে মোট শনাক্ত দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৮২৭ জনে।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় সামান্য বাড়লেও এখনো শনাক্ত ২ শতাংশের নিচে রয়েছে। এ সময়ে সরকারি ও বেসরকারি ৮৩১টি ল্যাবরেটরিতে ১৯ হাজার ১৬টি নমুনা সংগ্রহ ও ১৮ হাজার ৮১২টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় নতুন ৩৩৯ জন রোগী শনাক্ত হয়। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৮০ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৩১টি ল্যাবরেটরিতে ১৮ হাজার ৩০০টি নমুনা সংগ্রহ ও ১৮ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় নতুন ৩১৪ জন রোগী শনাক্ত হয়। নমুনা পরীক্ষার হিসাবে শনাক্তের হার ছিল ১ দশমিক ৭৪ শতাংশ। দেশে গত বছরের অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর গতকাল পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে ১ কোটি ১ লাখ ১৩ হাজার ৭৩৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৫ লাখ ৬৫ হাজার ৮২৭ জন রোগী শনাক্ত হয়। সর্বমোট নমুনা পরীক্ষার ভিত্তিতে রোগীর শনাক্তের হার ১৫ দশমিক ৪৮ শতাংশ। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যে ১০ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ চার জন এবং নারী ছয় জন। অর্থাৎ পুরুষের তুলনায় এসময়ে নারীর মৃত্যু বেশি হয়েছে। মারা যাওয়া ১০ জনের মধ্যে ঢাকা বিভাগে তিনজন, চট্টগ্রামে দুজন, রাজশাহীতে একজন, খুলনায় তিনজন ও সিলেট বিভাগে একজন রয়েছেন। তাদের সবাই সরকারি হাসপাতালে মারা গেছেন।
হাসপাতালে ভর্তি আরো ১৭২ জন
স্টাফ রিপোর্টার
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৭২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ২১ হাজার ৫৭৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হলেন। চলতি বছর ডেঙ্গুতে মারা গেছেন মোট ৮৩ জন। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতর থেকে এ সব তথ্য জানানো হয়েছে। অধিদফতর জানায়, গত রোববার সকাল থেকে আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন রোগী ভর্তি হয়েছেন ১৩০ জন ও ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৪২ জন। চলতি বছর মোট আক্রান্তদের মধ্যে অক্টোবরে ৩ হাজার ৩৭৭ জন, সেপ্টেম্বরে ৭ হাজার ৮৪১ জন, আগস্টে ৭ হাজার ৬৯৮ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন এবং জুন মাসে ২৭২ জন ও মে মাসে ৪৩ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। এছাড়া, এ বছরে ডেঙ্গুতে মারা যাওয়া ৮৩ জনের মধ্যে চলতি মাসে ১৪ জন, সেপ্টেম্বরে ২৩ জন, আগস্টে ৩৪ জন ও জুলাই মাসে ১২ জন মারা গেছেন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, বর্তমানে ঢাকার ৪৬টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৮১৫ জন এবং অন্যান্য বিভাগে ভর্তি আছেন ১৮৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৯ ডিসেম্বর, ২০২১
৮ ডিসেম্বর, ২০২১
৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ