Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রিন্স উইলিয়াম আর্থশট পরিবেশ পুরস্কার পেলো ভারতের রিসাইক্লিং প্রকল্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ১০:২৭ পিএম

রানী দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স উইলিয়াম গতকাল রবিবার লন্ডনে একটি অনুষ্ঠানে আর্থশট পুরস্কার প্রদান করেন, যার মধ্যে ছিল কোস্টারিকা, ইতালি, বাহামা এবং ভারতের প্রকল্পগুলো। জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণায়নের মুখে গ্রহকে বাঁচানোর প্রচেষ্টাকে উৎসাহিত করতে প্রিন্স উইলিয়াম নতুন বার্ষিক পুরস্কার বিতরণের এমন উদ্যোগ নেন। -এনডিটিভি

অনুষ্ঠানের প্রথমেই পাঁচজন বিজয়ীর নাম ঘোষণা করা হয়, যাদের প্রত্যেকে এক মিলিয়ন পাউন্ড বা ১.৪ মিলিয়ন ডলার পান। বিখ্যাত প্রকৃতিবিদ ডেভিড অ্যাটেনবরো এবং কোল্ডপ্লে, এড শিরান এবং অন্যান্যদের কর্মকান্ড- জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্ব নেতাদের নিষ্ক্রিয়তায় রাজকীয় অসন্তুষ্টি দ্বারা চিহ্নিত করা হয়েছিল। উইলিয়াম আশা করেন যে, এমাসের শেষের দিকে স্কটল্যান্ডে শুরু হওয়া কপ-২৬ শীর্ষ সম্মেলনের আগে এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে। এবং সংক্ষিপ্ত তালিকায় থাকা ব্যক্তিদের "উদ্ভাবক, নেতা এবং দূরদর্শী" বলে অভিহিত করবে।

লন্ডন আই-তে অনুষ্ঠানের জন্য রেকর্ড করা একটি সংক্ষিপ্ত ছবিতে এবং রবিবার ইভেন্টের আগে যেটি মুক্তি পেয়েছে, উইলিয়াম সতর্ক করেছেন যে, পরবর্তী ১০ বছরে আমরা যে পদক্ষেপগুলো গ্রহণ করি বা না করি, তা পরবর্তী হাজার বছরের জন্য গ্রহের ভাগ্য নির্ধারণ করবে। তিনি বলেন, এক দশক বেশি সময় মনে হয় না, কিন্তু মানবজাতির অনিবার্য সমাধানের সক্ষমতার অসামান্য রেকর্ড রয়েছে। ভবিষ্যৎ আমাদের নির্ধারণ করা। কোস্টারিকা প্রজাতন্ত্র রোববার বন, গাছ লাগানো এবং বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের প্রচেষ্টার জন্য "সুরক্ষা এবং পুনরুদ্ধার প্রকৃতি" পুরস্কার জিতেছিল। কোস্টারিকার প্রেসিডেন্ট কার্লোস আলভারাডো বলেন, "আমরা গর্বের সাথে কিন্তু বিনয়ের সঙ্গে এই স্বীকৃতি পেয়েছি, মধ্য আমেরিকার এই ছোট্ট দেশে আমরা যা অর্জন করেছি, তা যেকোনো জায়গায় করা সম্ভব।"

ভারতীয় কোম্পানি টাকাচার একটি পোর্টেবল মেশিন তৈরির জন্য "ক্লিন আওয়ার এয়ার" পুরস্কার জিতেছে, যা কৃষি বর্জ্যকে সারে পরিণত করে, যাতে কৃষকরা বর্জ্য পুড়িয়ে না দেয় এবং বায়ু দূষণ না করে। চূড়ান্ত প্রতিযোগীদের প্রত্যেককে ৭৫০টিরও বেশি মনোনয়ন থেকে বিশেষজ্ঞদের দ্বারা নির্বাচিত হতে হয়েছে। তাদের প্রকল্পগুলোর উন্নয়নের জন্য কোম্পানিগুলোর কাছ থেকে সহায়তা দেওয়া হবে। প্রিন্স উইলিয়াম ঘোষণা করেছিলেন যে আর্থশট পুরস্কারের ২০২২ সংস্করণ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। গত বছর অক্টোবরে চালু হওয়া আর্থশট পুরস্কার, ১৯৬০-এর দশকে মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির "মুনশট" প্রকল্প থেকে অনুপ্রাণিত হয়ে শুরু হয়, যে প্রকল্প অনুযায়ী চাঁদে একজন মানুষকে স্থাপন করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ