Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

রকেট আতঙ্কে ইসরাইল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

যুদ্ধ শুরু হলে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ প্রতিদিন ইসরাইলের দিকে আড়াই হাজার রকেট ছুঁড়তে পারে বলে ধারণা করছে ইহুদি দেশটির সামরিক বাহিনী। আর এই জন্যই হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না ইসরাইল।

ইসরাইলি সামরিক বাহিনীর সিনিয়র কর্মকর্তা উরি গোরদিন গত রোববার বলেছেন, লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না ইসরাইল। তবে যদি যুদ্ধ বেঁধেই যায়, সেক্ষেত্রে প্রতিদিন আড়াই হাজার ক্ষেপণাস্ত্র প্রতিরোধে প্রস্তুত আছে ইসরাইলি সামরিক বাহিনী।
গত মে মাসে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইলের সেনাবাহিনী ও ফিলিস্তিনের গাজার ক্ষমতাসীন দল হামাস। ১১ দিনব্যাপী ওই যুদ্ধে আড়াই শতাধিক মানুষ নিহত হয়। যুদ্ধের সময় ইসরাইলি হামলার জবাবে ইহুদি রাষ্ট্রটির ভূখণ্ডে বহু রকেট নিক্ষেপ করে হামাস।

উরি গোরদিনের তথ্য অনুযায়ী, ‘গত মে মাসে গাজা যুদ্ধের সময় তেল আবিব ও আশদুদের মতো শহরগুলো ইসরাইলের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক রকেট ও আগুন হামলার শিকার হয়েছে। গত মে মাসে গাজা উপত্যকায় ইসরাইল হামলা শুরু করলে সেখান থেকে প্রতিদিন গড়ে ৪০০টির বেশি রকেট ছোঁড়া হয়েছে। যদি হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ লাগে তাহলে ধারণা করতে পারি প্রতিদিন দেড় থেকে আড়াই হাজার রকেট ছোঁড়া হবে।’
উল্লেখ্য, সর্বশেষ ২০০৬ সালে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইল। প্রায় দেড় দশক আগে হওয়া ওই সংঘর্ষে এক হাজার ২০০ বেশি লেবানিজ নাগরিক এবং ১৬০ ইসরাইলি নিহত হয়েছিলেন। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন