Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

ভারত-পাকিস্তান খেলা ‘পুনর্বিবেচনা’ করা উচিত : গিরিরাজ সিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

টি২০ বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের ম্যাচ বাতিলের দাবি উঠেছে ভারতের কোনো কোনো মহলে। এবার একই ধরনের সুর শোনা গেল কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহের গলাতেও। দুই দেশের তিক্ত সম্পর্কের পরিপ্রেক্ষিতে এ ম্যাচ ‘পুনর্বিবেচনা’ করে দেখার কথা বললেন তিনি। আগামী ২৪ অক্টোবর দুবাইতে টি২০ বিশ্বকাপের এ ব্লকবাস্টার ম্যাচ হওয়ার কথা।
এরইমধ্যে অধিকৃত জম্মু ও কাশ্মীরে তথাকথিত টার্গেটেড কিলিংয়ের ঘটনায় ১১ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার ঘটনায় ভারতে নিন্দার ঝড় উঠেছে। এ ঘটনার প্রেক্ষাপটে পাকিস্তানের সঙ্গে ভারতের ম্যাচ হওয়া উচিত কি না, এ প্রশ্নের উত্তরে গিরিরাজ বলেছেন, ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক ভালো নয়। কাজেই বিষয়টি পুনর্বিবেচনা হওয়া উচিত বলেই মনে করি। সম্প্রতি জম্মু ও কাশ্মীরে বেছে সাধারণ মানুষ, বিশেষ করে, স্থানীয় বাসিন্দা নন, এমন লোকজনকে টার্গেট করা হয়েছে। রোববার কুলগামের ওয়ানপোহ এলাকায় দুই পরিযায়ী শ্রমিককে গুলি করে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে একজন উত্তরপ্রদেশ থেকে যাওয়া এক ফুচকা বিক্রেতা ও অপরজন বিহার থেকে যাওয়া একজন ছুতার মিস্ত্রি। তবে এ হত্যাকান্ডের দায় স্বীকার করেনি কোনো পক্ষই।
এর আগে পাঞ্জাবের মন্ত্রী পরাগত সিংহও ভারত-পাকিস্তান ম্যাচ বাতিলের দাবি জানিয়েছেন। তিনি বলেছেন, দুই দেশের সম্পর্ক আরো তিক্ত হয়, এমন কিছু করা থেকে বিরত থাকতে হবে। তিনি বলেছেন, টি২০ বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের ম্যাচ হওয়া উচিত নয়। কারণ, সীমান্তের পরিস্থিতি উপযুক্ত নয়। দুই দেশের সম্পর্কে এখন টানাপোড়েন চলছে। আমাদের মানবতাকে সুরক্ষিত করতে হবে এবং এমন কিছু করা উচিত নয়, যাতে দুই দেশের সম্পর্কে আরো তিক্ততা তৈরি না হয়।
অন্যদিকে, ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি পাকিস্তানের সঙ্গে ম্যাচ ঘিরে এতো হাইপকে গুরুত্ব দিতে নারাজ। তিনি বলেছেন, পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচকে অন্য পাঁচটা ম্যাচের মতোই দেখছেন। তিনি বলেছেন, আমি জানি এ ম্যাচ ঘিরে প্রচুর হাইপ থাকে। কিন্তু এটা অন্য ম্যাচগুলোর মতোই। সূত্র : হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গিরিরাজ সিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ