Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

এলইডি টিভির বাজারে নতুন চমক ‘বুম বক্স’

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টেলিভিশনের বাজারে নতুন ও ব্যতিক্রমী মডেলের ২০ ইঞ্চি এলইডি (লাইট এ্যামিটিং ডায়োড) টিভি এনে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে ওয়ালটন। স্থানীয় বাজারে ওয়ালটনই সর্বপ্রথম নিয়ে এসেছে এই মডেলের টিভি। এর অন্যতম বৈশিষ্ট্য হলো দুই পাশে শক্তিশালী সাউন্ড বক্স। যে কারণে গ্রাহকের কাছে এটি ওয়ালটন ‘বুম বক্স’ নামে ব্যাপক পরিচিতি পেয়েছে।
জানা গেছে, কোরবানি ঈদ উপলক্ষে গত আগস্ট মাসে ওয়ালটন বাজারে ছেড়েছিল বেশ কয়েকটি নতুন মডেলের এলইডি টিভি। এর মধ্যে রয়েছে ১৯, ২৪, ২৮ ও ৩২ ইঞ্চির সিলভার ভার্সন এলইডি টিভি। সেই সঙ্গে স্থানীয়ভাবে প্রথমবারের মতো ২০ ইঞ্চির এলইডি টেলিভিশন নিয়ে এসেছে ওয়ালটন। যেটি বাজারে বিক্রি হচ্ছে মাত্র ১২,৫০০ টাকায়। সাশ্রয়ী মূল্যে, উচ্চ গুণগতমান, এইচডি (হাই ডেফিনেশন) ডিসপ্লে, দুই পাশে ডলভী সাউন্ড বক্স থাকায় ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ওয়ালটনের এই নতুন টিভি। রাজধানীতে ইলেকট্রনিক্স পণ্যের সর্ববৃহৎ পাইকারি ও খুচরা বাজার স্টেডিয়াম মার্কেটে আবাবিল ইলেক্ট্রনিক্স-এর ম্যানেজার মো. নজরুল ইসলাম বলেন, দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের নতুন ২০ ইঞ্চি এলইডি টিভি ব্যাপক বিক্রি হচ্ছে। বিশেষ করে, দুই পাশে দুটি করে মোট চারটি ডলভী সাউন্ড বক্স থাকায় সকলের নজর কেড়েছে এই টিভিটি। উচ্চমানের সাউন্ড সিস্টেম থাকায় বিক্রেতারা এর নাম দিয়েছেন ওয়ালটন ‘বুম বক্স’।
কর্তৃপক্ষ জানায়, চলতি বছরে বিনোদনের অন্যতম মাধ্যম টেলিভিশন কেনার ক্ষেত্রে গ্রাহকদের রুচিতে ব্যাপক পরিবর্তন এসেছে। যুগের সাথে তাল মিলিয়ে গ্রাহকরা এখন সিআরটি টিভি ছেড়ে এলইডি টিভির প্রতি বেশি ঝুঁকছে। এতদিন বাজারে ২০ ইঞ্চির কোনো এলইডি টেলিভিশন ছিল না। কিন্তু, অনেকেই বিশেষ করে গ্রামাঞ্চলের গ্রাহকরা ওয়ালটন শোরুমগুলোতে এসে এই সাইজের টেলিভিশনের খোঁজ করতেন। গ্রাহক চাহিদার কথা পরিবেশকদের মাধ্যমে জানতে পারে ওয়ালটন কর্তৃপক্ষ। আর সেজন্যই ওয়ালটনের টেলিভিশন উন্নয়ন ও গবেষণা বিভাগের প্রকৌশলীরা নিয়ে এসেছেন বৈচিত্র্যময় ডিজাইন ও শক্তিশালী সাউন্ড সিস্টেমের ২০ ইঞ্চি এলইডি টিভি।
এ প্রসঙ্গে ওয়ালটনের সহকারী পরিচালক ও ‘বুম বক্স’-এর মডেল ম্যানেজার প্রকৌশলী ফখরুল ইসলাম খান বলেন, অত্যাধুনিক প্রযুক্তিতে নিজস্ব তত্ত¡াবধানে কঠোর মান নিয়ন্ত্রণে তৈরি হচ্ছে বুম বক্স টিভি। যাতে ব্যবহার করা হচ্ছে আইপিএস (ইন প্ল্যান সুইচিং), এডিএস (এ্যাডভান্স সুপার ডাইমেনশন সুইচ) এবং এইচএডিএস (হাই এ্যাডভান্স সুপার ডাইমেনশন সুইচ) প্রযুক্তির প্যানেল। এর ফলে দর্শকরা ওয়াইড ভিউয়িং এ্যাঙ্গেল এবং হাই কন্ট্রাস্ট-এর পিকচার দেখতে পাচ্ছেন। এর মাদারবোর্ডে সংযোজন করা হয়েছে পাওয়ার সার্জ প্রোটেকশন এবং ইনডিউচড লাইটেনিং প্রোটেকশন সার্কিট, যা বজ্রপাত ও হাই ভোল্টেজজনিত ক্ষতির হাত থেকে টিভিকে রক্ষা করবে। ওয়ালটনের নির্বাহী পরিচালক ও বিপণন বিভাগের প্রধান এমদাদুল হক সরকার বলেন, ব্যাপক চাহিদার কারণে কারখানায় ‘বুম বক্স’ মডেলের উৎপাদন আরো বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলইডি টিভির বাজারে নতুন চমক ‘বুম বক্স’
আরও পড়ুন