Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

সউদী স্টেডিয়ামে গ্যালারিপূর্ণ দর্শকের অনুমতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

সউদী আরবে করোনার বিধিনিষেধ ব্যাপকভাবে শিথিল করা হয়েছে। গত রোববার থেকে এ শিথিলতা কার্যকর হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটিতে। আরব নিউজের খবরে নতুন নির্দেশনা অনুযায়ী, যে কোনো স্থানে ভ্রমণের ক্ষেত্রে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না। একই দিন থেকে দেশটির ক্রীড়ামোদীদের জন্যও এসেছে সুসংবাদ। সউদীর স্টেডিয়ামগুলোতে গ্যালারিভর্তি দর্শকেরও অনুমতি দিয়েছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। রয়টার্সের বরাত দিয়ে বিষংটি নিশ্চিত করে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

নতুন নির্দেশমালায় বলা হয়, সামাজিক দূরত্বের ক্ষেত্রেও মানতে হবে না কোনো বাধ্যবাধকতা। স্টেডিয়ামের পাশাপাশি পরিবহন, রেস্তোরাঁ, সিনেমাসহ সব জায়গাই চলা যাবে স্বাধীনভাবে। পূর্ণ ধারণ ক্ষমতা নিয়ে খোলা থাকবে কমিউনিটি সেন্টারগুলোও। তবে মাঠে বসে খেলা দেখতে হলে অবশ্যই সকলকে দুই ডোজ করোনাভাইরাসের টিকা নিতে হবে। কিছু জায়গায় বিশেষ করে মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববীতে মাস্ক পরা বাধ্যতামূলক থাকছেই। সেখানে সব ভ্রমণকারী ও স্টাফদের মাস্ক পরতে হবে। এছাড়াও পূর্ণ ধারণ ক্ষমতা অনুযায়ী মসজিদ দুইটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অ্যাপ ব্যবহার করে আগেই বুকিং দিতে হবে।
দেশটিতে ব্যাপক হারে টিকা কর্মসূচি চালানোর কারণে করোনা শনাক্তের হার এরই মধ্যে কমে এসেছে। করোনা মহামারি শুরুর পর কঠোর বিধিনিষেধ জারি করে মধ্যপ্রাচ্যের এই দেশটি। তবে শুক্রবার (১৫ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দীর্ঘ ১৮ মাস পর করোনার বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয়। যারা দুই ডোজ টিকা নিয়েছে তারাই কেবল এই সুবিধা পাবেন। এসময় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা আক্রান্তের হার পর্যবেক্ষণ করবে। বিধিনিষেধ শিথিলের করণে কোথাও যদি সংক্রমণ বাড়ার খবর পাওয়া যায় তাহলে আবার যথাযথ ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী স্টেডিয়াম
আরও পড়ুন