Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

উন্নত দেশের জিডিপির ৫ ভাগ আমাদের মাত্র ০.৯ ভাগ

স্বাস্থ্য বাজেট সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত ২১ বছরে স্বাস্থ্যখাতের বাজেট ১২ গুণ বৃদ্ধি পেয়েছে। তবে বিশ্বের উন্নত দেশগুলোর স্বাস্থ্য সেবাখাতে বাজেট আমাদের তুলনায় বহুগুণ বেশি। অথচ আমরা চিকিৎসা সেবায় জিডিপির (গ্রাস ডোমেস্টিক প্রোডাক্ট) মাত্র শূণ্য দশমিক ৯ ভাগ ব্যয় করছি। সেখানে উন্নত দেশগুলি জিডিপির ৫ ভাগ বা তারও বেশি ব্যয় করা হয়।

গতকাল সচিবালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়ন শীর্ষক এক বৈঠক অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট) এর মহাপরিচালক মো. শাহজাহান প্রমুখ।

তিনি বলেন, গত ২০০০-২০০১ সালে স্বাস্থ্যখাতে বাজেট ছিল ২ হাজার ৬৮৯ কোটি টাকা। বর্তমানে ২০২১-২০২২ অর্থবছরে স্বাস্থ্যখাতে বাজেট বেড়ে দাড়িয়েছে ৩২ হাজার ৭৩১ কোটি টাকা। আমাদের দেশের প্রতিটি সরকারি হাসপাতালে ধারণ ক্ষমতা থেকে ৩ গুণ বেশি রোগী চিকিৎসা সেবা নিচ্ছে। দেশের মানুষের স্বাস্থ্য সেবার জন্য বর্তমান সরকার বিভিন্ন উদ্যোগ গহেণ করেছে। স্বাস্থ্য বীমাসহ স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর আইন প্রণয়ন করা গেলে সেটি একটি যুগান্তকারী কাজ হবে।

সভায় আলোচকরা দেশের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য সুরক্ষা আইন প্রণয়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন। স্বাস্থ্য সুরক্ষা আইনে মানুষের স্বাস্থ্য বীমা করার বিষয়টিতেও গুরুত্ব প্রদান করা হয়। দেশের মানুষের স্বাস্থ্য সেবায় কীভাবে পকেট এক্সপেনডিচার কমানো যায় সে বিষয়ে কাজ করতে সভায় উপস্থিত কর্মকর্তাদের তাগিদ প্রদান করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

সভায় ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন