Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ওমানের সাথে ফের খেলা, মনে আছে তামিমের সেই কীর্তির কথা?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ৯:৩৪ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ওমানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। ওমানের মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

ওমানের বিপক্ষে দীর্ঘ পাঁচ বছর পর দ্বিতীয়বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। সর্বশেষ ও একমাত্র ম্যাচে ২০১৬ বিশ্বকাপের বাছাইপর্বেই মধ্যপ্রাচ্যের দেশটির বিপক্ষে খেলেছিল টাইগাররা।

ফের পাঁচবছর পর ওমানের বিপক্ষে ম্যাচ খেলার দিনে আজ ওপেনার তামিম ইকবালের নামটা চলে আসছে খুব স্বাভাবিকভাবে। কারণ ওমানের বিপক্ষেই বিশ্বকাপের ম্যাচে তামিম টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে একমাত্র সেঞ্চুরিটি করেছিলেন। এরপর বাংলাদেশ খেলেছে বেশ কয়েকটি টি-টোয়েন্টি। কিন্তু কেউ তামিমের সঙ্গে সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসাতে পারেননি।

ভারতের ধর্মশালা স্টেডিয়ামে সেবার প্রথম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন তিনি। মাত্র ৬৩ বল খেলে করেছিলেন ১০৩ রান। তবে ব্যাটে বলে না হওয়ায় এবার বিশ্বকাপে খেলছেন না তামিম।

এদিকে ওমানের বিপক্ষে ওই ম্যাচটিতে তামিমের সেঞ্চুরিতে ১৮০ রান করেছিল টাইগাররা। কিন্তু ম্যাচটির মাঝপথে বৃষ্টি হানা দেয়। এক পর্যায়ে ওমানের সামনে ১২ ওভারে ১২০ রানের লক্ষমাত্রা দাঁড় হয়। কিন্তু তারা ৯ উইকেট হারিয়ে মাত্র ৬৫ রান করতে সমর্থ হয়েছিল।

আজ বাংলাদেশের সামনে ডু অর ডাই ম্যাচ। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হারায় বিশ্বকাপের সুপার টুয়েলভে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে হলে ওমানের বিপক্ষে জয় ছাড়া কোন উপায় নেই। বিশ্বকাপে বাংলাদেশ আরো দুইবার বাছাইপর্বে খেলেছে। কিন্তু এমন কঠোর পরিস্থিতিতে পরেনি একবারো।

ওমানের বিপক্ষে সেবার ব্যাট হাতে পার্থক্য গড়ে দিয়েছিলেন তামিম। এবার সেই একই প্রতিপক্ষের বিপক্ষে তামিমের শূণ্যস্থানটা কে পূরণ করতে পারবে? সেটিই এখন দেখার বিষয়। হতে পারেন সেটি সৌম্য, নাঈম বা লিটন কিংবা মুশফিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ বাংলাদেশ

৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন