Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আফগানিস্তানবিষয়ক মার্কিন দূত খালিলজাদের পদত্যাগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১১:১১ এএম

যুক্তরাষ্ট্রের আফগানিস্তানবিষয়ক দূত জালমাই খালিলজাদ পদত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বিষয়টি জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

আফগানিস্তানে তালেবানের পুনরুত্থানের দুই মাস পর এবং দেশটিতে চলমান বিশৃঙ্খল পরিস্থিতিতে মার্কিন সেনা প্রত্যাহার প্রক্রিয়ার প্রায় দেড় মাস পর মার্কিন এ দূত পদত্যাগ করলেন। সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, জালমাই খালিলজাদ তার পদ থেকে পদত্যাগ করেছেন। আমি তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

‘খালিলজাদের স্থলাভিষিক্ত হবেন তার ডেপুটি টম ওয়েস্ট। ওয়েস্ট কাতারের দোহায় অবস্থিত মার্কিন দূতাবাসের সঙ্গে আফগানিস্তানে আমাদের দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করবেন’ যোগ করেন ব্লিঙ্কেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি খালিলজাদকে ধন্যবাদ জানাচ্ছি এবং তার স্থলাভিষিক্ত হওয়া ওয়েস্টকে স্বাগত জানাচ্ছি।

খালিলজাদের পদত্যাগের বিষয়ে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র রয়টার্সকে জানায়, খালিলজাদ শুক্রবার তার পদত্যাগপত্র জমা দেন।

আফগানিস্তানে ‍যুদ্ধ বন্ধে তালেবানের সঙ্গে আলোচনা এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অন্যতম ভূমিকা রাখেন মার্কিন দূত জালমাই খালিলজাদ। পরে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তিচুক্তি সই হয় ২০২০ সালে। পরিপ্রেক্ষিতে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র দীর্ঘ ২০ বছর পর সেনা প্রত্যাহার করে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদত্যাগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ