Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কোরআন অবমাননা জেরে সংঘর্ষ-ভাংচুর, পুলিশের মামলায় সিলেটে আসামী ১৬০০ জন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১২:২৭ পিএম

কুমিল্লায় পূজামন্ডপে ‘পবিত্র কোরআন শরীফ রেখে অবমাননার’ জের ধরে সিলেটেও ছড়িয়ে পড়েছিল উত্তেজনা। সিলেটের বিভিন্ন স্থানে মন্ডপ ও মন্দিরে চেষ্টা করা হয়েছে হামলার। কোনো কোনো স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষ ও ঘটেছে ভাংচুরের ঘটনাও। এসব ঘটনায় পুলিশ বাদী হয়ে ৮টি মামলা দায়ের করেছে সিলেটে এসব মামলায় আসামি করা হয়েছে অন্তত ১৬শ’ ব্যক্তিকে।
জানা গেছে, কুমিল্লার ঘটনার প্রতিবাদে গত বুধবার রাতে সিলেটের সীমান্তবর্তী জকিগঞ্জে বের করা হয় মিছিল। মিছিল থেকে ভাঙচুর করা হয় উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ও জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার গাড়ি। এ ঘটনায় আহত হন অন্তত ১৫ জন। পরে জকিগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) আমিরুল শিকদার বাদী হয়ে অজ্ঞাত ৫০০ জনকে আসামি করে দায়ের করা হয়েছে একটি মামলা। এ মামলায় গ্রেফতার করা হয়েছে ৬ জনকে। নগরীর আখালিয়া হালদারপাড়া এলাকায় একটি মন্ডপে ইটপাটকেল নিক্ষেপ করে কতিপয় ব্যক্তি। গত শুক্রবার দুপুরের এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে ৪২ জনের নামোল্লেখ ও ২৫০ জনকে অজ্ঞাত রেখে মামলা দায়ের করেন জালালাবাদ থানার এসআই কাজী জামাল আহমদ। এ মামলায় গ্রেফতার করা হয়েছে ১২ জনকে।
এছাড়া, বিভাগের হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার করগাঁও ইউনিয়নের গুমগুমিয়া গ্রামে পূজামন্ডপে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় নবীগঞ্জ থানার এসআই অমিতাভ বাদী হয়ে ১২০ জনকে আসামি কওে দায়ের করেছেন একটি মামলা। অপরদিকে, মৌলভীবাজারের কুলাউড়ায় উপজেলার কর্মদা ইউনিয়নে তিনটি মন্দিরে গত বুধবার রাতে হামলা হয়। পুলিশ ২২ জনের নামোল্লেখ করে অজ্ঞাত ৪০০ জনকে আসামি রেখে দায়ের করা হয়েছে একটি মামলা। অপরদিকে, কমলগঞ্জের মুন্সীবাজার ইউনিয়নের মঈডাইল ও কামারছড়া চা বাগানের পূজামন্ডপে মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটে বুধবার রাতে। এছাড়া মুন্সীবাজার ইউনিয়নের বাসুদেবপুর পূজামন্ডপের ফটক, পতনউষার ইউনিয়নের বৃন্দাবনপুর জগন্নাথ জিওর আখড়া পূজামন্ডপের ফটক, বৈরাগির চক সার্বজনীন পুজামন্ডপের ফটক এবং মুন্সীবাজার রামপুর সার্বজনীন পূজামন্ডপের ফটক ভাঙচুর করা হয়। এসব ঘটনায় দুটি মামলায় ১৮ জনের নামোল্লেখ ও ২০০ জনকে অজ্ঞাত রেখে করা হয়েছে একটি মামলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ