Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানকে জরুরি মানবিক সহায়তা দিতে ইমরান খানের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১:৩৯ পিএম

আফগানিস্তানের জব্দ করা সম্পদ মুক্ত করে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে তালেবান শাসিত আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা দেওয়ার আহ্বানও জানান তিনি।

সোমবার ইসলামাবাদে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত কুনিনরি ম্যাৎসুদা বিদায়ী সাক্ষাৎ করতে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবনে গেলে এক বক্তৃতায় তিনি এসব কথা বলেন। খবর দ্য ডনের। ইমরান খান এ সময় অর্থনৈতিক ধ্বংসযজ্ঞ ঠেকাতে কাবুল পুনর্গঠন ও জরুরি অর্থনৈতিক সহায়তা দেওয়ার আহ্বান জানান।

আঞ্চলিক পরিসরে আফগানিস্তানে শান্তি ও স্থিতি পাকিস্তানের জন্য খুবই জরুরি, কারণ দুই দেশ পাশাপাশি অবস্থান করছে। অংশগ্রহণমূলক রাজনৈতিক কাঠামোর আলোকে আফগানিস্তানের পুনর্গঠন দাবি করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী হুশিয়ার করে বলেন, আন্তর্জাতিক স্বীকৃতি না পেলে আগের রূপে ফিরতে পারে আফগানিস্তানের তালেবান।

তিনি বলেন, বিশ্বকে অবশ্যই আফগানিস্তানের সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে। তা না হলে তালেবানের ভেতরে থাকা উগ্রপন্থিরা ২০ বছর আগের শাসনে ফিরে যেতে পারে। আর এটি হলে এ অঞ্চলে বিপর্যয় নেমে আসবে। আফগানিস্তানের একটি স্থিতিশীল সরকারই পারে আইএসকে ঠেকাতে। এ ছাড়া আর কোনো বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ