Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বাংলাদেশের হিন্দুদের রক্ষায় ভারতে আইন সংশোধনের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ৫:১৭ পিএম | আপডেট : ৫:১৯ পিএম, ১৯ অক্টোবর, ২০২১

বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়া হিন্দুদের সুরক্ষার জন্য ভারতের নাগরিকত্ব (সংশোধন) আইন (সিএএ) সংশোধন করার আহ্বান জানিয়েছেন সাবেক মন্ত্রী ও কংগ্রেসের সিনিয়র নেতা মিলিন্দ দেওরা।

গত সপ্তাহে দুর্গাপূজায় পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সৃষ্ট সাম্প্রদায়িক সহিংসতার প্রেক্ষাপটে এ নিয়ে মঙ্গলবার টুইটারে একটি পোস্ট দিয়েছেন মিলিন্দ দেওরা। এতে তিনি পরিস্থিতিকে উদ্বেগজনক বলে আখ্যায়িত করেন। ভারতীয় মুসলিমদেরকে বাংলাদেশি ইসলামপন্থিদের সঙ্গে তুলনা করার বিরুদ্ধে সতর্ক করেছেন। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টান অভিবাসীদের ভারতের নাগরিকত্ব সহজ করতে প্রণয়ন করা হয়েছে সিএএ।

মিলিন্দ দেওরা টুইটারে লিখেছেন, বাংলাদেশে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক সহিংসতা চরম উদ্বেগের। ধর্মীয় নিষ্পেষণ থেকে বাংলাদেশের যেসব হিন্দু পালিয়ে আসছেন, তাদেরকে রক্ষা এবং পুনর্বাসন করতে অবশ্যই সিএএ’কে সংশোধন করতে হবে। ভারতীয় মুসলিমদেরকে বাংলাদেশি ইসলামপন্থিদের সঙ্গে সমান করে দেখানোর যেকোনো ‘কম্যিউনাল’ প্রচেষ্টাকে প্রত্যাখ্যান ও বানচাল করে দিতে হবে।

পাশাপাশি মিলিন্দ দেওরা

বাংলাদেশের কুমিল্লায় একটি পুজামন্ডপে পবিত্র কোরআন অবমাননার রিপোর্ট ও ভিডিও প্রকাশ হওয়ার পর বাংলাদেশে এই সহিংসতার সূত্রপাত। এরপর চাঁদপুরের হাজীগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালী, কক্সবাজারের পেকুয়ায় সহিংসতা দেখা দিয়েছে। ভাঙচুর হয়েছে মন্দির। নোয়াখালিতে ইসকনের একটি মন্দিরে হামলা হয়েছে। এই হামলার প্রেক্ষিতে ঢাকাকে ফোন করতে উদ্বুদ্ধ হয়েছে দিল্লি। সূত্রগুলো বলেছেন, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী, বাংলাদেশে চারজন কনস্যুলেট সেখানকার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন