Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইবির আরবি সাহিত্য বিভাগের এম এ ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিদায় অনুষ্ঠান

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ৫:২০ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবি ভাষা ও সাহিত্য বিভাগের এম এ ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় অনুষদ ভবনের ৪২৬ নং রুমে আয়োজন করা হয়।

জানা যায়, বিদায়ী শিক্ষার্থীদের মেধা, খেলাধুলা, সাংবাদিকতা, সংগঠক, উদ্যোক্তা, রোভার স্কাউট, বিএনসিসি সহ বিভিন্ন বিষয়ে অবদান রাখায় ৬ টি ক্যাটাগরিতে তাদের কে পুরস্কৃত করেন বিভাগটি। প্রতিটা ক্যাটাগরিতে ৩ জন করে মোট ১৮ জন কে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও বিদায়ী শিক্ষার্থীদের পক্ষ থেকে শিক্ষকদের কে ক্রেস প্রদান করেন এবং বিভাগে ৫ টি ডিজিটাল ঘড়ি উপহার দেন তারা।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. মোস্তাক মুহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের শিক্ষাক প্রফেসর ড. মাহফুজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল মালেক, প্রফেসর ড. মোহাঃ তোজাম্মেল হোসেন। স্বাগত বক্তা হিসেবে প্রফেসর ড. এ কে এম মফিজুল ইসলাম। এছাড়াও বিভাগের অন্যান্য শিক্ষকদের মধ্যে প্রফেসর ড. আব্দুস সালাম,প্রফেসর ড. আব্দুল মুত্তালিব, প্রফেসর ড. ওবায়েদুল ইসলাম,
প্রফেসর ড. এ কে এম শামসুল হক সিদ্দিকী, প্রফেসর ত. কামরুল হাসান,
প্রফেসর ড. সাইফুল গণী নোমান,
প্রফেসর ড. রফিকুল ইসলাম এবং বিভাগের অন্যান্য ইয়ারে শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাসুম আলভী।

বিদায়ি শিক্ষার্থী রেবেকা সুলতানা দিনা বলেন, বিদায় সর্বদাই দীর্ঘশ্বাস ছেড়ে যায়, কেননা ভাব যেখানে প্রবল ভাষা সেখানে রুদ্ধ। আজকের এই সুন্দরতর বিদায়ের ক্ষণে ৫ বছরের প্রতিটা স্মৃতিই যেন হৃদয়ে কড়াঘাত করছে তবুও চলে যেতে হচ্ছে আমার চিরচেনা ১৭৫ একর ছেড়ে।

বিদায়ি শিক্ষার্থী রায়হান বাদশা রিপন বলেন, জীবনের সব থেকে সেরা সময়গুলি কাটিয়েছি এই ভালবাসার ক্যাম্পাসে। বিভাগের করিডোর, ক্রিকেটের ২২ গজ পিচ, পুকুর ঘাটে বন্ধুদের সঙ্গে আড্ডা, বৃষ্টির দিনে ফুটবল খেলা, চায়ের কাপে আড্ডা, নায্য অধিকার আদায়ে রাজপথের অগ্নিঝরা স্লোগান ও রাজপথের সঙ্গীদের অনেক মিস করবো। বন্ধুদের অনেক বেশি মিস করবো। যে বন্ধুরা সব সময় সুখে-দুঃখে পাশে ছিল। বন্ধুরা সবাই নিজ নিজ স্থানে প্রতিষ্ঠিত হোক, ভালো থাকুক, এটাই চাওয়া। আকাশ ভেঙ্গে যখন ঝুম বৃষ্টি নামবে। তখন জানালা দিয়ে আকাশের পানে তাকিয়ে থেকে ক্যাম্পাসের সুন্দর মুহুর্ত ও স্মৃতিগুলি খুঁজে ফিরবো।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মাহফুজুর রহমান বিদায়ি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, তোমরা সর্বদা চারটি জিনিস অবলম্বন করবে, তন্মধ্যে সততার সাথে কাজ করবে, আমানতদারিতা সঠিক ভাবে বজায় রাখব, নিজের মধ্যে শতভাগ আত্মবিশ্বাস রাখবে, এবং জীবনে সকল সময়ে একজন ছাত্রের মত হয়ে পড়ালেখা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদায় অনুষ্ঠান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ