Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফিরে এলো সেই ‘লিটল রিভার ব্যান্ড’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ৫:২৫ পিএম

গিটারিস্ট সাইদুল হাসান স্বপনের হাত ধরে আবারও ফিরে এসেছে ‘লিটল রিভার ব্যান্ড’। তবে এই দলের সংক্ষেপে নেই ‘এলআরবি’। এরই মধ্যে আইয়ুব বাচ্চুকে উৎসর্গ করে ব্যান্ডটি প্রকাশ করেছেন নতুন একটি গান। ‘ইন ম্যামরি অব আইয়ুব বাচ্চু’ শিরোনামের গানটির কথা হ্যাভেন ও রনির। কণ্ঠ দিয়েছেন রনি। আর বেজ গিটার বাজিয়েছেন সাইদুল হাসান স্বপন। ড্রামসে ছিলেন রিয়াদ সরয়ার, গিটারে পুষ্প ফেরদৌস ও কাজী আনান।

এ প্রসঙ্গে সাইদুল হাসান স্বপন বলেন, আমার দীর্ঘ পথচলার স্মৃতি থেকেই ব্যান্ডটি করা। নতুন গানে যারা গেয়েছেন বা বাজিয়েছেন তারাই এর সদস্য। আসলে নিজের ভালোবাসার জায়গা থেকেই ‘লিটল রিভার ব্যান্ড’ নিয়ে এলাম। এখানে এলআরবি ব্যান্ডের কোনো যোগসূত্র নেই। এলআরবি তো বন্ধ করে দেওয়া হয়েছে। আমি আমার সংগীত জীবন যেভাবে শুরু করেছি, সেভাবেই ফিরে গেছি।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান কিংবদন্তি রক গায়ক-গিটারিস্ট আইয়ুব বাচ্চু। তার মৃত্যুর পর এলআরবি নিয়ে নতুন সংকট দেখা দেয়। ভোকাল হিসেবে বালাম, মিজানসহ অনেকে হাল ধরার চেষ্টা করেন। এরপর ব্যান্ডের অন্যতম সদস্য সাইদুল হাসান স্বপন ও গোলামুর রহমান রোমেল আলাদাভাবে শো করায় ব্যান্ডটি নিয়ে নানা প্রশ্ন ওঠে সংগীতাঙ্গনে। এরপর পরিবারের আপত্তিতে ব্যান্ডটির কার্যক্রম বাতিল করা হয়।

উল্লেখ্য, ১৯৯১ সালের ৫ এপ্রিল আইয়ুব বাচ্চুর হাত ধরে প্রতিষ্ঠিত হয় ‘এলআরবি’ ব্যান্ড। যার পুরো নাম ছিলো- লিটল রিভার ব্যান্ড। কিন্তু পরে জানা যায় যে, এই একই নামে (লিটল রিভার ব্যান্ড) অস্ট্রেলিয়াতে আরেকটি ব্যান্ড রয়েছে। এমন অবস্থায় ‘এল-আর-বি’ এই তিনটি অক্ষর ঠিক রেখে এর ভেতরের শব্দার্থ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। ‘লিটল রিভার ব্যান্ড’ বাদ দিয়ে করা হলো ‘লাভ রানস ব্লাইন্ড’। তবে এতোকাল পর প্রথম নামটি ফিরে আনলেন এলআরবির আরেক প্রতিষ্ঠাতা সদস্য স্বপন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন