Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

যথাযোগ্য মর্যাদায় দক্ষিণাঞ্চলে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:১২ এএম

দক্ষিণাঞ্চলে যথাযথ ধর্মীয় মর্যাদার সাথে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে বিভিন্ন স্থানে তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব মাহফিলে দেশবরেন্য ওলামায়ে কেরাম ওয়াজ নসিহতসহ নবীজী (সা.) এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছেন।

বরিশালের ঐতিহ্যবাহী চকবাজার জামে এবাদুল্লাহ মছজিদে সিরাতুন্নবী (সা.) উপলক্ষে গত সোমবার থেকে তিন দিনের তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিল শুরু হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও বিপুল সংখ্যক মুসল্লি মাহফিলে অংশ নিচ্ছেন। বরিশালের স্টিমারঘাট মসজিদের খতিব আলহাজ হজরত মাওলানা শরফউদ্দিন বেগের সভাপতিত্বে এ মাহফিলে তাফসিরসহ ওয়াজ করছেন ঢাকার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দেস ও বিভিন্ন টিভি চ্যানেলের ভাষ্যকার আলহাজ হজরত মাওলানা ওসমান গনি সালেহী, আলহাজ মাওলানা মুফতি হেদায়েতুল্লাহ আজাদী, সিরাজগঞ্জের ধলেশ^রীর মাওলানা শাহ মো. হযরত আলী, বরিশাল সাগরদী আলিয়া মাদরাসার প্রধান মুফতি আলহাজ মাওলানা দেলোয়ার হোসেন ও কুমিল্লার মাওলানা মুফতি মুহিব্বুল্লাহ। আজ বাদ এশা বয়ান শেষ আখেরি মোনাজাতের মাধ্যমে এ মাহফিলের সমাপ্তি ঘটবে। জামে এবাদুল্লাহ মছজিদের প্রধান খতিব আলহাজ হজরত মাওলানা মির্জা নুরুর রহমান বেগ ছাহেব সকল মুমিন মুসলমানকে অংশগ্রহণের দাওয়াত করেছেন।
এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে দেশের অন্যতম বৃহৎ ধর্মীয় সমাবেশে যোগদানের লক্ষ্যে সারাদেশ থেকে হাজার হাজার জাকেরান ও আশেকানবৃন্দ ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে সমবেত হয়েছেন। এ উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার মাগরিব নামাজ থেকে বিশ^ জাকের মঞ্জিলে নফল নামাজ আদায় ও ফাতেহা পাঠসহ মোনাজাতের মাধ্যমে মিলাদুন্নবী (সা.) এর কার্যক্রম শুরু হয়। পবিত্র কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ মাহফিল ছাড়াও নবীজী (সা.)-এর শানে ৫শ’ বার দরুদ শরিফ আদায়সহ রাতভর এবাদত বন্দেগি অনুষ্ঠিত হবে। রাত ৩টায় রহমতের সময় থেকে ফজর নামাজ পর্যন্ত পবিত্র কুরআন তেলাওয়াত, মিলাদ, জিকির, মোরাকাবা শেষে ফজরের নামাজ আদায়ন্তে ফাতেহা শরিফ ও খতম শরিফসহ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে।
আজ সকালে পুনরায় পবিত্র কুরআন তেলাওয়াত ও মিলাদ শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরীর রওজা শরিফ জিয়ারতের নিয়তে ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাতের মাধ্যমে ঈদে মিলাদুন্নবী (সা.) এর কার্যক্রমের সমাপ্তি ঘটবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ