Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলামের বিরুদ্ধে মামলার আবেদন

বঙ্গবন্ধুকে ‘কটূক্তি’

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:১১ এএম

একটি প্রকাশনার প্রবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কট‚ক্তির অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর সবর্জন শ্রদ্ধেয় প্রবীণ শিক্ষাবিদ, চিন্তাবিদ সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে নালিশি মামলার আবেদন করা হয়েছে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে আবেদনটি করেন নাজিম উদ্দীন সুজন নামে এক ব্যক্তি। অপর দুই অভিযুক্ত হলেন- বাংলা অ্যাকাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ। আদালত আগামী রোববার আবেদনের শুনানির জন্য রেখেছেন বলে জানান বাদী।
অভিযোগে বলা হয়, চট্টগ্রাম অ্যাকাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। সেখানে প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধে বঙ্গবন্ধুকে কটূক্তি করা হয়। একজন বঙ্গবন্ধুর আদর্শের বিশ্বাসী হিসেবে লজ্জাবোধ থেকে বাদী আদালতের আশ্রয় নিয়েছেন বলে দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন