Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালতলীর রাখাইন পল্লীতে প্রবারণা উৎসব, চলছে উৎসবের আমেজ

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১০:১৭ এএম

বরগুনার তালতলী রাখাইন পল্লীতে আজ থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী প্রবারণা উৎসব। এ উৎসব ঘিরে আদিবাসী পল্লীগুলোতে চলছে উৎসবের আমেজ। আর রাতের আকাশে উড়ানো হবে শত শত ফানুস।

আজ রবিবার (২০ অক্টোবর) সকালে থেকে তালতলী পাড়া, ছাতন পাড়া নামিশে পাড়াসহ বিভিন্ন গ্রামের বৌদ্ধবিহারে বিশেষ প্রার্থনার মধ্যদিয়ে তিন দিনের এ উৎসবের সূচনা করা হয়।

আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণে শুরু হলো বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। এ উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধবিহারগুলো সাজানো হয়েছে নতুন সাজে। বৌদ্ধ ধর্ম অনুযায়ী আষাঢ়ি পূর্ণিমাতে বৌদ্ধভিক্ষুদের বর্ষাব্রত শুরু হয়ে এ পূর্ণিমাতে শেষ হয়। তিন মাস বর্ষাব্রত শেষে কার্তিকের পূর্ণিমার তিথিতে প্রবরণা উৎসব পালন করেন।

এ সময় বৌদ্ধবিহারগুলোতে বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা হয়। আর রাতে আকাশে ওড়ানো হয় নানা রঙের ফানুস। এদিনে রাখাইনরা আপ্যায়ন, অভিলাস পূরণ, ধ্যানশিক্ষা ও কর্মসম্পাদনের লক্ষ্যে প্রতিদিন সকালে পরিষ্কার পোশাকে বিভিন্ন বিহারে গমন করে।

তালতলী রাখাইন সম্প্রদায়ের নেতা মি. মংখেলা বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। এ কারণে এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ উপজেলার ১৩ টি রাখাইন পাড়ার এ উৎসব একযোগে পালন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবারণা উৎসব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ