Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল চিলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১০:৪১ এএম | আপডেট : ১১:৪৬ এএম, ২০ অক্টোবর, ২০২১

সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল চিলি। গণ-আন্দোলনের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে গতকাল (১৮ অক্টোবর) সোমবার রাজধানী সান্টিয়াগোতে বিক্ষোভকারীদের সাথে পুলিশের দফায়-দফায় সংঘর্ষ হয়।

এদিন ২০১৯ সালে হওয়া গণআন্দোলন স্মরণে রাজধানী সান্টিয়াগোতে জড়ো হন হাজারো মানুষ। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন ছিলো কয়েকশ পুলিশ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহার করে পুলিশ। এতে আহত হন বেশ কয়েকজন আন্দোলনকারী। ২০১৯ সালে, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং ধনী-দরিদ্রের বৈষম্যসহ নানা কারণে ব্যাপক গণ-আন্দোলন ছড়ায় লাতিন আমেরিকার দেশটিতে। সেসময় প্রাণ হারান কমপক্ষে ৩০ আন্দোলনকারী। তীব্র আন্দোলনের মুখে জনগণের দাবি মেনে নিতে বাধ্য হয় সরকার।

উল্লেখ্য, গত বছর শুরু হয়েছিলো মেট্রো রেলের ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে। পরে তা গড়ায় পেনশন, স্বাস্থ্য খাত এবং শিক্ষা ব্যবস্থা সংস্কারের দাবিতে।
করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর শুক্রবার রাজধানী সান্তিয়াগোতে শুরু হয় সহিংস বিক্ষোভ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আন্দোলনকারীদের টিয়ার গ্যাস এবং জলকামান ছুড়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তাদের দাবি, দেশের শিক্ষা-স্বাস্থ্যসহ উন্নয়নমূলক খাতে উদাসীন সরকার। এসময় সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলে আন্দোলনকারীরা। সূত্র : এএফপি



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিলি

১১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন