Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাত শতাধিক কারাবন্দিকে মুক্তি দিলো মিয়ানমার জান্তা সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:০০ পিএম

অনেক কাঠখড় পোড়ানোর পর অবশেষে কয়েক’শ বন্দি রাজনীতিককে মুক্তি দিয়েছে মিয়ানমার জান্তা সরকার। একটি স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন। সেখানে জানানো হয়েছে, ইয়াঙ্গুন প্রদেশের ইনসিন কারাগার থেকে ৬৪৭ জনকে এবং মানদালার কারাগার থেকে ৮০ জন বন্দিকে মুক্তি দিয়েছে জান্তা। এছাড়া মুক্তির জন্য বর্তমানে আদালতে আইনি লড়াই লড়ছেন, এমন আরও ৪ হাজার ৩২০ জনকে শিগগিরই মুক্তি দেয়া হবে।

এ নিয়ে গত সোমবার (১৮ অক্টোবর) ঘোষণা আসে জান্তার পক্ষ থেকে। সেখানে বলা হয়, গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের সময় জান্তা দ্বারা গ্রেফতারকৃত ৪ হাজার ৬০০ জনকে বেকসুর খালাস দেয়া হবে। তবে তার আগে, ভবিষ্যতে কোনও ধরনের ‘রাষ্ট্রবিরোধী’ কর্মকাণ্ডে তারা অংশ নেবে না, এমন প্রতিজ্ঞা করে একটি একটি বন্ডে স্বাক্ষর করতে হবে।

অলাভজনক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) এর তথ্য মতে, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত মোট ৯ হাজার রাজনীতিক ও সাধারণ মানুষকে বন্দি বানায় জান্তা। সংস্থাটির ধারণা, যার মধ্যে ৭ হাজার ৩৫৫ জন এখনও কারাবন্দি অবস্থায় আছেন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার

৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ