Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

হাইতিতে মিশনারিদের মুক্তিতে মাথাপিছু ১ মিলিয়ন দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:০৯ পিএম

হাইতিতে অপহৃত মার্কিন ও কানাডিয়ান ১৭ মিশনারিকে মুক্তি দিতে প্রত্যেকের জন্য ১ মিলিয়ন ডলার করে অর্থাৎ মোট ১৭ মিলিয়ন ডলার মুক্তিপণ দাবি করেছে অপহরণকারী গ্যাং। হাইতির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বিচারমন্ত্রী লিস্ট কুইটেল রয়টার্সকে বলেন, মিশনারিদের মুক্তির জন্য পুরো সপ্তাহ ধরে অভিযুক্ত '৪০০ মাওজো গ্যাং'য়ের সঙ্গে আলোচনা অব্যাহত আছে।
তিনি রয়টার্সকে নিশ্চিত করেছেন যে, অপহরণকারীরা মাথাপিছু ১ মিলিয়ন ডলার করে মুক্তিপণ দাবি করেছে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনেও এ তথ্য জানানো হয়েছে।
গত রোববার হাইতির পুলিশ পরিদর্শক ফ্র্যানজ শ্যাম্পেইন বার্তাসংস্থা এপিকে জানান, হাইতির রাজধানী পোর্ট অ প্রিন্সের পূর্বাঞ্চলীয় এলাকা গ্যান্থিয়ার থেকে '৪০০ মাওজো গ্যাং' সদস্যরা মিশনারিদের অপহরণ করে।

হাইতির কর্তৃপক্ষ জানায়, এই মাওজো গ্যাং সদস্যরা ক্রুইক্স-দেস-বুকেটস এলাকাটি নিয়ন্ত্রণ করে, যার মধ্যে গ্যান্থিয়ার অন্তর্ভুক্ত। তারা সেখানে অপহরণ, গাড়ি চুরি ও ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা আদায় করে থাকে।

ওহাইয়োভিত্তিক সংস্থা ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রি জানায়, অপহরণের শিকার ব্যক্তিদের মধ্যে ১৬ জন মার্কিন ও ১ জন কানাডিয়ান আছেন। তাদের মধ্যে ৫ জন পুরুষ, ৭ জন নারী এবং ৫ জন শিশু। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইতি

২০ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন