Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতের শক্তি বৃদ্ধির জবাবে সীমান্তে শতাধিক কামান মোতায়েন চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১২:১৫ পিএম | আপডেট : ২:৫৭ পিএম, ২০ অক্টোবর, ২০২১

লাদাখ সীমান্ত ঘিরে ভারত-চীনের মধ্যে উত্তেজনা আবার বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনী সেখানে এম৭৭৭৭ হুইটজারের তিনটি রেজিমেন্ট এবং কে৯ বজরা বন্দুকের একটি রেজিমেন্ট মোতায়েন করেছে। এর জবাবে চীনও সেখানে শতাধিক ট্রাক-মাউন্টেড হুইটজার কামান মোতায়েন করেছে।
সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তিব্বতে ভারতের সীমান্ত বরাবর ১০০ টি দূরপাল্লার পিসিএল-১৮১ লাইট, ট্রাক-মাউন্টেড হুইটজার মোতায়েন করেছে। পিএলএ-র সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে যে এই অঞ্চলে এম৭৭৭ আল্ট্রা-লাইট হুইটজারের তিনটি রেজিমেন্ট ভারতের মোতায়েনের প্রতিক্রিয়ায় পিসিএল-১৮১ হুইটজার মোতায়েন করা হয়েছে।

এসসিএমপি রিপোর্টে উদ্ধৃত সূত্র দাবি করেছে যে, চীনের পিসিএল-১৮১ কামানের পাল্লা ভারতের এম৭৭৭ এর দ্বিগুণেরও বেশি। ‘পিএলএ ভারতের সীমান্তে ১০০ টিরও বেশি পিসিএল-১৮১ লাইট, ট্রাক-মাউন্টেড হুইটজার মোতায়েন করেছে। এই চীনা-উন্নত লঞ্চারের গুলির পরিসীমা এম৭৭৭ এর দ্বিগুণ।’

পিসিএল-১৮১ হল ১৫৫ মিমি চাকার স্ব-চালিত হাউইটজার কামান যা চায়না নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ কর্পোরেশন বা নরিনকো দ্বারা তৈরি করা হয়েছে। কামানটির ওজন মাত্র ২৫ টন, যা এর পরিবহন সহজ করে তোলে।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি চলতি বছরের আগস্ট মাসে জানিয়েছিল যে, চীন সীমান্তে পিসিএল-১৮১ কামান মোতায়েন করেছে। এপ্রিলে, সিসিটিভি দাবি করেছিল যে, জিনজিয়াং-এ সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ২০০ মিটার (১৭ হাজার ফুট) উঁচুতে পিসিএল-১৯১ গাড়িতে লাগানো হুইটজার কামান মোতায়েন করা হয়েছে। চীনা সামরিক ম্যাগাজিন মডার্ন শিপস অনুসারে, পিসিএল-১৯১ আরও বড় গোলা বহন করতে পারে, যার পাল্লা ৫০০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো যায়। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

Show all comments
  • jack ali ২০ অক্টোবর, ২০২১, ৪:৪৬ পিএম says : 0
    Why these two fight each other and wipe out their barbarian army so that we can live in peace in our region..
    Total Reply(0) Reply
  • Karimulla Mondal ২০ অক্টোবর, ২০২১, ১২:৫৬ পিএম says : 0
    সীমান্তে উত্তেজনা আমাদের দেশের জন্য মোটেই ভালো নয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন